আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

প্রযুক্তির উৎকর্ষে এবার যোগ হলো ফটোগ্রাফার ড্রোন। লিলি নামের ক্ষুদ্রাকৃতির একটি ড্রোন আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। এটি যে কোন প্রকার নিয়ন্ত্রণ ছাড়াই ওড়ে ওড়ে নিজের পছন্দ মত ছবি তুলে আনতে পারবে। ড্রোনটির আকৃতি এতো ছোট যে কেউ চাইলে এটিকে হাত ঘড়িতেও রেখে দিতে পারবে। নির্মাতারা জানিয়েছেন, ড্রোনটি বিশ মিনিটেরও বেশি সময় শূণ্যে ছবি তুলতে পারবে।

পানি রোধক এ ড্রোনটি ওড়ে ছবি তুলার সময় বৃষ্টি এলেও কোন ক্ষতি করতে পারবে না। একটি ওয়ারলেস কন্ট্রোল মডিউলের দিয়ে ড্রোনটি পরিচালনা করা হবে। এর সাহায্যে শুধু একবার ড্রোনটিকে কমান্ড দিয়ে ছেড়ে দিলেই নিজের ইচ্ছে মত ছবি তুলে আনতে সক্ষম হবে। ঘণ্টায় চল্লিশ কিলোমিটার গতিতে ছুটতে পারা এ ড্রোন উড়ন্ত অবস্থায় ১০৮০ মেগাপিক্সেলের ভিডিও চিত্র ধারণ করার পাশাপাশি ১২ মেগাপিক্সেল ক্যামেরার রেজ্যুলেশনের স্টিল ছবিও তুলতে পারবে। আবহাওয়ার ভাষা বুঝতে এতে ব্যবহার করা হয়েছে আধুনিক সব প্রযুক্তি। 

বাজারে আসার আগেই ড্রোনটির পেতে প্রত্যাশীরা ৪৯৯ ডলারে অগ্রিম অর্ডার দেয়ার সুযোগ পাচ্ছে । আগামী কিছুদিনের মধ্যেই এটিকে যুক্তরাষ্ট্রের বাজারে দেখা যাবে বলে নির্মাত সূত্রে জানা গেছে।

 

আপনি আরো পড়তে পারেন

কৃত্রিম বুদ্ধিমত্তায় বিজ্ঞানীদের নতুন সাফল্য

স্কাইপিতে করা যাবে অনুবাদ

প্লে-স্টোরের অ্যাপের খবর আগেভাগেই

Add comment

Security code
Refresh