ভারতের পর এবার ইতালিতে ব্যন্ডউইথ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এর মূল্য ধরা হবে ভারতের চেয়ে অনেক কম। ভারতে রপ্তানিতে যে মূল্য ধরা হয়েছে তার ছয় ভাগের এক ভাগ দামে ইতালির একটি কোম্পানির কাছে ব্যান্ডউইথ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে বিএসসিসিএল।

ইতালির বিখ্যাত টেলিকম ইতালিয়া স্পার্কালস নামের একটি কোম্পানিটি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির (বিএসসিসিএল) কাছ থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়ার সিদ্ধান্তে উপনীত হয়েছে। এবং এর মূল্য ধরা হয়েছে মাসে ১৪ হাজার মার্কিন ডলার। অথচ সমপরিমান ব্যান্ডউইথ ভারতে রপ্তানি হবে প্রতি মাসে এক লাখ ডলারে। প্রস্তাবটি সাবমেরিন কেবল কোম্পানির বোর্ডে পাস হয়ে প্রধানমন্ত্রীর কাছে গেছে চূড়ান্ত অনুমোদনের জন্য। খবরটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন, বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। 

এ রকম স্বল্পমূল্যে ব্যান্ডউইথ বিক্রির বিষয়ে মনোয়ার হোসেন বলেন, কোম্পানির কাছে এখন অনেক অব্যবহৃত ব্যান্ডউইথ পড়ে আছে। সেটিকে যতোটা সম্ভব কাজে লাগিয়ে টাকা আয় করার পরিকল্পনা করছেন সরকার। ভারতের সঙ্গে দামের পার্থক্যের বিষয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, ভারতের পূর্বাঞ্চালের সাতটি রাজ্যের ক্ষেত্রে সাগর থেকে সরাসরি রপ্তানি হবে না। এ জন্য স্থলভাগে সংযোগের প্রয়োজন হবে। তাই দাম একটু বেশি। অন্যদিকে ইতালিতে রপ্তানির ক্ষেত্রে সাগরের সংযোগ ক্যাবল থেকে সরাসরি দেওয়া যাবে বলে দাম কম ধরলেও ভারতের সমানই লাভ আমাদের। 

গত ফেব্রুয়ারি মাসে ইতালিয়া স্পার্কালস বিএসসিসিএলের আওতাধীন সাবমেরিন কেবলের ক্ষমতার অর্ধেকটা কিনে নিতে প্রস্তাব করছিল। যেখানে মূল্য ধরা হয়েছিল ১৬ কোটি টাকা। এত কম দামে এত বেশি ব্যান্ডউইথ বিক্রির বিষয়ে সমালোচনা শুরু হলে সেই প্রস্তাব বাতিল করা হয়। তারপরই নতুন করে ব্যান্ডউইথ ক্রয়ের প্রস্তাব দেয় ইতালির এই কোম্পানিটি। এই ব্যান্ডউইথ রপ্তানীর ক্ষেত্রে প্রাথমিকভাবে চুক্তি হচ্ছে এক বছরের। কিন্তু পরে এটি আরও বাড়ানোর সুযোগ থাকছে বলে জানিয়েছেন বিএসসিসএলের কর্মকর্তাগণ। 

বিএসসিসিএল জানায়, এই রপ্তানীতে প্রতি বছর ১ কোটি ৩১ লাখ টাকা আয়ের সুযোগ তৈরি হবে আমাদের। উল্লেখ্য, বর্তমানে দেশের সাবমেরিন কেবলের হাতে আছে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ। এর মধ্যে স্থানীয় পর্যায়ে ব্যবহার হচ্ছে মাত্র ৩২ জিবিপিএস।

 

আপনি আরো পড়তে পারেন

সারা দেশে ইন্টারনেট সেবা

ষষ্ঠশ্রেণী থেকেই ট্যাবে হবে লেখাপড়া

ফ্রি ইন্টারনেট পাচ্ছেন জিপি ও টেলিটকের গ্রাহকরা

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.