২০১৮ সালে রাশিয়ায় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিষিদ্ধের হুমকি দিয়েছে রাশিয়া। রাশিয়ার ইন্টারনেট ওয়াচডগ বলছে, ফেসবুক কর্তৃপক্ষ যদি ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের জন্য প্রচলিত আইন মেনে না চলে তাহলে বন্ধ করে দেয়া হতে পারে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সাইটটি। 

Facebook Addiction

রসকো মেনাডজ নামের একটি টেলিকম ওয়াচডগের প্রধান আলেকজেন্ডার জারোভ মস্কোতে এক সংবাদ সম্মলনে বলেন, নিরাপত্তার স্বার্থে সবার জন্য আইনটি বাধ্যতামূলক করা হবে। ২০১৮ সালের মধ্যে আমরা ফেসবুকের মাধ্যমে ব্যক্তিগত তথ্য সংরক্ষণের আইনটি পর্যবেক্ষণ করবো।

২০১৪ সালে বিদেশী বার্তা সেবা, সার্চ ইঞ্জিন এবং সামাজিক নেটওয়ার্কিং সাইটে রাশিয়ানদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ বিষয়ক একটি বিতর্কিত আইন গৃহীত হয়। টেলিযোগাযোগ শিল্পের অনেকেই প্রচন্ডভাবে আইনটির বিরোধিতা করে। 

জাহরভ বলেন, 'আইনটি না মানা হলে ঐ প্রতিষ্ঠানের রাশিয়ায় কাজ বন্ধ করে দেয়া হবে। ব্যক্তিগত তথ্য সংগ্রহের আইন ভঙ্গ করার কারণে গত বছর জনপ্রিয় নেটওয়ার্কি সাইট লিঙ্কডইন বন্ধ করা হয় রাশিয়ায়।ফেসবুকের ক্ষেত্রে কোন ব্যতিক্রম হবে না।'

ফেসবুকে প্রকাশিত জারোভের মন্তব্যের পর বলা হয়েছিলো, গত বছর মার্কিন নির্বাচনে প্রভাব ফেলতে পারে এমন বিজ্ঞাপনের জন্য রাশিয়ার-লিঙ্কযুক্ত জাল অ্যাকাউন্টগুলি ব্যবহার করা হয়েছিলো। আগামী বছরের মার্চ মাসে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিরোধী বিক্ষোভ সমন্বয় এবং রাজনৈতিক বিরোধীদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয় ফেসবুক।

জানা গেছে, বিরোধী দলের নেতা আলেক্স নাভালনি, যিনি পুতিনের বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াতে চান এবং তিনি সমর্থকদের সঙ্গে যোগাযোগের জন্য ফেসবুক ব্যবহার করেন। রাষ্ট্রীয় টেলিভিশন যেখানে তার বিরুদ্ধে নেতিবাচক খবর প্রকাশ করে সেখানে অনলাইন প্ল্যাটফর্ম তাকে সেটি এড়িয়ে যাওয়ার সুযোগ দেয়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.