আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

ওয়াইফাই রাউটার দিয়ে বিদ্যুৎ সরবরাহের নতুন এক পদ্ধতি আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। এ পদ্ধতির মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারী রাউডারকে কাঠামোগত কিছুটি পরিবর্তন এনে বিদ্যুত সরবরাহের কাজে লাগানো যাবে বলে দাবী করছেন তারা। ‘পাওয়ার ওভার ওয়াই ফাই’ নামের নতুন এই প্রযুক্তি ছোট এবং বিদ্যুৎ শক্তি কম ব্যবহৃত হওয়া সকল প্রকার যন্ত্রেই বিদ্যুত সরবরাহের কাজে ব্যবহার করা যাবে।

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন ইন সিয়াটলের একদল শিক্ষার্থী গবেষক উদ্ভাবন করেছেন পদ্ধতিটি। তারা এ পদ্ধতি প্রয়োগ করে একটি বিদ্যুৎ শক্তি চালিত ক্যামেরাতে শক্তি সরবরাহ করে দেখান। গবেষকগণ একটি সাধারণ ওয়াইফাই রাউটারকে সামান্য পরিবর্তন এনে তার উপর পরীক্ষা চালান।

এতে দেখা যায়, রাউটারটি ওয়াইফাই সিগন্যালের পাশাপাশি একটি বিদ্যুৎ চালিত ক্যামেরা এবং নির্দিষ্ট কিছু ডিভাইসে শক্তি সরবরাহ করতে সমর্থ হয়। ক্যামেরাটি এই বিদ্যুৎ শক্তি নিয়ে ছবিও তুলে আনে। নতুন উদ্ভাবিত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সার্ভেইলেন্স ক্যামেরাটি নিজেকে চার্জ করতে মাত্র পয়ত্রিশ মিনিট সময় ব্যয় করে। 

বিশেষজ্ঞরা বলছেন, এ পদ্ধতি প্রয়োগ করে বিদ্যুত চালিত ক্ষুদ্র ক্ষুদ্র প্রযুক্তিগুলোয় অনায়াসেই তারহীন প্রক্রিয়ায় বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

 

আপনি আরো পড়তে পারেন

‘ফেসবুক লাইট’ কমাবে ইন্টারনেট খরচ

দৃষ্টিশক্তি পরীক্ষা করা যাবে স্মার্টফোনেই

ভারতের পর এবার ইতালিতে ব্যান্ডউইথ রপ্তানী

Add comment

Security code
Refresh


advertisement