আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

এ্যাপল, মার্সিডিজের পর এবার স্বচালিত গাড়ির প্রযুক্তি আনতে কাজ করছে প্যানাসনিক। ২০২০ সালের মধ্যে বাণিজ্যিক গাড়িতে এই প্রযুক্তি উম্মোচন করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

Panasonic Car

প্যানাসনিকের পক্ষ থেকে বলা হয়, এই প্রযুক্তিটি মাঝারি এবং ধীর গতিতে স্বয়ংক্রিয়ভাবে গাড়ি চালাবে। এছাড়া এর মাধ্যমে স্বয়ংক্রিয় ভ্যালে পার্কিং সুবিধা পাওয়া যাবে।

স্বচালিত গাড়ির এই প্রযুক্তি ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা এই জাপানি প্রতিষ্ঠানটিকে প্রতিযোগিতাকারী অনান্য প্রতিষ্ঠানের সাথে দূরত্ব কমাতে সাহায্য করবে। প্যানাসনিক মূলত মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা’র মূল ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠান। সাম্প্রতিক সময়ে প্যানাসনিক গাড়ির উন্নত যন্ত্রাংশ তৈরিতে কাজ করছে বলে খবর প্রকাশ করে রয়টার্স।

প্রতিষ্ঠানটির আরঅ্যান্ডডি বিভাগের পরিচালক শইচি গোতো বলেন, ‘প্রতিদ্বন্দ্বীদের থেকে পিছিয়ে আছি আমরা। কিন্তু ইতোমধ্যে উন্নত ইমেইজ প্রসেসিং ও শোনার সেন্সিংয়ের জন্য মূল লার্জ স্কেল ইন্টিগ্রেশন চিপ তৈরি করেছি আমরা। আমাদের ক্যামেরা ও টেলিভিশন সেট বিশেষজ্ঞরা এই এলএসআই চিপ তৈরি করেছে। এটি আমাদের বাড়তি সুবিধা দেবে। প্রযুক্তিটি সবার সামনে উন্মোচনের আগে এটি নিয়ে আরও পরীক্ষা নিরীক্ষা চালানো হবে।'

এদিকে প্রতিষ্ঠানটির পক্ষ থকে জানানো হয়েছে, প্যানাসনিক ২০১৭ সালের এপ্রিল মাসে অটোমোটিভ আরঅ্যান্ডডি বিভাগ প্রতিষ্ঠা করেছে। এক সময় টেলিভিশন তৈরি ছিলো প্রতিষ্ঠানের মূল অবলম্বন। এই বিভাগের ৩৫০ জন প্রকৌশলীকে নিয়ে আসা হয় অটোমোটিভ আরঅ্যান্ডডিতে। ২০২২ সালের মার্চের মধ্যে অটোমোটিভ ব্যবসায় আয় আড়াই লাখ কোটি ইয়েনে নেওয়ার পরিকল্পনা করছে তারা।

Add comment

Security code
Refresh