বাংলাদেশের গ্রাহকদের জন্য ইন্টারনেট ডাটা সাশ্রয়ের জন্য একটি অ্যাপ্লিকেশন নিয়ে এসেছে ইন্টারনেট ব্রাউজার অপেরা। 'অপেরা ম্যাক্স' নামের এই অ্যাপটি ইন্টারনেট ব্যবহারকারী তাদের ডিভাইসে ইনস্টল করে নিলে বর্তমান ডাটা খরচের চেয়ে সাশ্রয়ী হবে অনেকখানি।

চলতি সপ্তাহে অ্যাপটি বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করেছে অপেরা। এখন থেকে চাইলেই গুগল প্লে স্টোর থেকে যে কেউ ডাউনলোড করে নিতে পারবে অ্যাপ্লিকেশনটি। এটি মোবাইল ডাটা কানেকশন বা ওয়াইফাই উভয় ক্ষেত্রেই ভিডিও ও ছবি’র আকার একটি নির্দিষ্ট পরিমানে কমিয়ে আনবে বলে জানিয়েছে সফওয়্যারটির নির্মাতা প্রতিষ্ঠান। অ্যাপটি সম্পর্কে অপেরার কাস্টমার সার্ভিস ম্যানাজার জানান, ‘অ্যাপ্লিকেশনটি গ্রাহকরা তাদের ডিভাইসে ইনস্টল করে নিলে ডাটা প্ল্যানের সর্বোচ্চ ব্যবহার এবং ডাটা ইউজেসের ওপর আরো নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেবে বলে আমরা মনে করছি।'

ডাটা খরচ কমানোর পাশাপাশি অপেরা ম্যাক্স দিয়ে কম্প্রেশন ফিচারের মাধ্যমে গ্রাহকরা নেটওয়ার্ক জট এড়িয়ে দ্রুত গতির ইন্টারনেট উপভোগ করতে পারবেন। এটির সাহায্যে অপ্রোয়জনীয় অ্যাপগুলোকে চিহ্নিত এবং সেগুলোকে ব্লক করে দেয়া যাবে সহজেই।

ব্যবহাকারীদের জন্য অ্যাপ্লিকেশন ‘অপেরা ম্যাক্স’ নতুন ধরনের অভিজ্ঞতা প্রদান করবে। এবং এই অ্যাপের সাহায্যে ভিডিওর আকার ছোট করে এবং ভিডিও বাফারিংয়ের পরিমাণ লক্ষণীয় পরিমাণে কমিয়ে এনে ইন্টারনেট ডিভাইসের ডাটা খরচের পরিমাণ অনেক সাশ্রয়ী করে তোলা যাবে।

 

আপনি আরো পড়তে পারেন

এবার মশা মারতে ‘ড্রোন’

রান্না করে দিবে স্মার্ট ওভেন

ধীরগতিতেও সহজ ব্রাউজিংয়ের উপায় আনছে গুগল

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.