আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

টেষ্ট ড্রাইভেই বিশ্বরেকর্ড করতে যাচ্ছে একটি গাড়ি। দক্ষিণ আফ্রিকার হ্যাক্সকিন শহরে ব্লাডহাউন্ড এসএসসি নামের এই গাড়িটি ঘণ্টায় ১ হাজার ৬০৯ কিলোমিটার গতিবেগে চলে সর্বোচ্চ গতির রেকর্ড করবে, সংশ্লিষ্টরা এমনই দাবি করছে বলে খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

SSC car

গাড়ি নির্মাতাদের দাবি এটি এখন পর্যন্ত বানানো গাড়িগুলোর মধ্যে সবচেয়ে জটিল। ৩৫০টি যন্ত্রাংশকে একত্রিত করে নির্মাণ করা হয়েছে এটি। সাড়ে সাত টন ওজনের ব্লাডহাউন্ড এসএসসিটি প্রায় ১৩.৪মিটার লম্বা। গাড়িটিতে ব্যবহার করা হয়েছে গাড়ি এবং এয়ার ক্রাফটের প্রযুক্তি। এর সামনের দিকে ব্যবহার করা হয়েছে রেসিং কারের মতন কার্বন ফাইবার আর পেছনের দিকটায় এয়ার ক্রাফটের মত ধাতব কাঠামো এবং প্যানেল। এর সমনের দুটি চাকা গাড়ির মূল কাঠামোর সাথে সংযুক্ত এবং পেছনের চাকাগুলো যুক্ত করা হয়েছে আলাদা কাঠামো দিয়ে।

SSC car 2

ব্লাডহাউন্ড এসএসসি প্রায় ১ লাখ ৩৫ হাজারেরও বেশি হর্সপাওয়ার উৎপাদন করতে সক্ষম। যা একটি ফরমুলা ১ গাড়ির চেয়ে প্রায় ছয় গুন বেশি। এমনকি এটি শব্দের গতিবেগের চেয়ে প্রায় ৩৫০ কিলোমিটার বেশি গতিবেগে ছুটতে সক্ষম।

SSC car 3

ব্লাডহাউন্ডে ব্যবহার করা হয়েছে ইউরো ফাইটার জেট বিমানের ইঞ্জিন। অনেকটাই বিমানের ককপিটের মত নকশা করা হয়েছে গাড়িটির ভেতরের দিকে। এদিকে গত সোমবার যুক্তরাজ্যের কর্নওয়াল নিউকোয়ে বিমানবন্দরের রানওয়েতে প্রথমবারের মত ব্লাডহাউন্ড পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। প্রথম পরীক্ষামূলক টেষ্ট ড্রাইভে এটি ঘণ্টায় চারশ দুই কিলোমিটার বেগে ছুটেছে।

SSC car 4

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার হ্যাক্সকিন শহরে ব্লাডহাউন্ড পূর্ণঙ্গ টেষ্ট ড্রাইভ করা হবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান। আর সেখানেই ব্লাডহাউন্ড ঘণ্টায় ১ হাজার ৬০৯ কিলোমিটার গতিবেগে চলবে। এই টেষ্ট ড্রাইভ সঠিকভাবে সম্পন্ন হলে গতিতে বিশ্ব রেকর্ড গড়ার আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

Add comment

Security code
Refresh