আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

নাগরিকত্বের স্বীকৃতি পাওয়া বিশ্বের প্রথম রোবট সোফিয়া বাংলাদেশে আসছে। আগামী ৬ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাওয়া তিনদিনব্যাপী তথ্যপ্রযুক্তির উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়া অংশ নেবে। উৎসবে তার অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Sophia intelligent robot

বাংলাদেশ আধুনিক প্রযুক্তির উন্নয়নে আগ্রহী উল্লেখ করে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে পলক বলেন, তরুণ প্রজন্মকে উৎসাহিত করার জন্য সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে।

সরকার দেশজুড়ে ২৮টি আইটি পার্ক নির্মাণ করছে উল্লেখ করে পলক বলেন, ‘দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটি ছাড়িয়েছে। ২০১৮ সালের মধ্যে ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেকটিভিটি পৌঁছে যাবে বলে আমরা আশাবাদী।’

প্রসঙ্গত, ড. ডেভিড হ্যানসনের তৈরি সোফিয়া নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এ রোবট পৃথিবীর প্রথম ও একমাত্র রোবট যা মানুষের মতো নাগরিকত্ব পেয়েছে। মানুষের মতোই তার মর্যাদা বা স্ট্যাটাস দিয়েছে সৌদি সরকার। আড়াই বছর আগে হংকংয়ে তৈরি এ রোবটকে গত অক্টোবরের শেষ সপ্তাহে নাগরিকত্বের মর্যাদা দেয় সৌদি আরব। এ নিয়ে সারা বিশ্বে হইচই পড়ে যায়।

গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসনের হাতে গড়া রোবট সোফিয়ার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের মতো।

Add comment

Security code
Refresh


advertisement