আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

নাগরিকত্বের স্বীকৃতি পাওয়া বিশ্বের প্রথম রোবট সোফিয়া বাংলাদেশে এসেছে। মঙ্গলবার রাত ১২টার দিকে থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে সোফিয়া। একই ফ্লাইটে নির্মাতা ডেভিড হ্যানসনও ঢাকায় এসেছেন।

Sophia intelligent robot

সোফিয়ার আগমন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত মানুষদের মধ্যে কৌতূহল ছিলো চোখে পড়ার মতো। ঢাকায় আনার জন্য সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দি করা হয়েছে বলে জানান ডেভিড হ্যানসন।

আগামীকাল ৬ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হতে যাওয়া তিনদিনব্যাপী তথ্যপ্রযুক্তির উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়া অংশ নেবে। উৎসবে তার অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তরুণ প্রজন্মকে উৎসাহিত করার জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রযুক্তি প্রতিমন্ত্রী।

ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দু’টি সেশন অনুষ্ঠিত হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকরা এবং দ্বিতীয় সেশনে তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে আলোচনা থাকবে।

সোফিয়া মানুষের মতোই নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। একইসাথে মানুষের সঙ্গী ও সহযোগী হিসেবেও কাজ করতে পারে।

ড. ডেভিড হ্যানসনের তৈরি সোফিয়া নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এ রোবটটি পৃথিবীর প্রথম ও একমাত্র রোবট হিসেবে মানুষের মতো নাগরিকত্ব পেয়েছে। মানুষের মতোই তার মর্যাদা দিয়েছে সৌদি সরকার। আড়াই বছর আগে হংকংয়ে তৈরি এ রোবটকে গত অক্টোবরের শেষ সপ্তাহে নাগরিকত্বের মর্যাদা দেয় সৌদি আরব। এ নিয়ে সারা বিশ্বে হইচই পড়ে যায়।

গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসনের হাতে গড়া রোবট সোফিয়ার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের মতো।

Add comment

Security code
Refresh


advertisement