আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

ফেসবুকের নীতিমালা অনুযায়ী ১৩ বছরের কম বয়সীরা জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করতে পারে না। কিন্তু ১৩ বছরের কম বয়সী অনেক শিশুই ভুল তথ্য দিয়ে ফেসবুক ব্যবহার করছে। আর কম বয়সী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দুই কোটির কম নয় বরং বেশি। তাই ফেসবুক এবার শিশুদের জন্য নতুন একটি অ্যাপ এনেছে।

facebook messenger kids

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, শিশুদের জন্য আনা ম্যাসেঞ্জার কিডস নামের এই অ্যাপের ফিডে কোন বিজ্ঞাপন থাকবে না। তবে, এই অ্যাপ ব্যবহার করতে হলেও শিশুদেরকে আগে মা-বাবার কাছ থেকে অনুমোদন নেয়ার দরকার হবে।

ম্যাসেঞ্জার কিডস-এর পণ্য ব্যবস্থাপক লরেন চেং বলেন, ‘দিনদিন শিশুদেরকে ট্যাবলেট আর স্মার্টফোন ব্যবহার করতে দেয়া বাবা-মায়ের সংখ্যা বাড়ছে। কিন্তু এই অ্যাপগুলো শিশুদের জন্য উপযুক্ত কিনা তা নিয়ে প্রায়ই উদ্বেগ দেখা যায়।’

শিশুদের জন্য ফেসবুকের অ্যাপ ম্যাসেঞ্জার কিডসকে শিশুদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে বিশেষ কিছু ফিচার রাখা হয়েছে। এই অ্যাপটিতে অ্যাকাউন্ট খুলতে চাইলে বা ম্যাসেঞ্জারে কোন বন্ধুকে যুক্ত করতে চাইলে অভিভাবকের অনুমোদনের প্রয়োজন হবে।

এক্ষেত্রে যে দুটি শিশু ম্যাসেঞ্জারে যুক্ত হতে আগ্রহী তাদের অভিভাবককে প্রথমে ফেসবুকে পরস্পরের বন্ধুতালিকায় থাকতে হবে। তারপর দুই পক্ষ থেকে অনুমোদন মিললে তবেই শিশু দুটি ম্যাসেঞ্জার কিডসের মাধ্যমে চ্যাট করতে পারবে।

ফেসবুক জানিয়েছে, প্রাথমিকভাবে এই অ্যাপটি শুধু আইওএস ডিভাইসের জন্য উন্মুক্ত করা হয়েছে। এছাড়া পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই উদ্যোগ এখন শুধু যুক্তরাষ্ট্রের মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

Add comment

Security code
Refresh