আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

একে একে ডিজিটালাইজড হচ্ছে বাংলাদেশের বিভিন্ন মাধ্যম। দেশের নাগরিকদের দৈনন্দিন জীবনকে আরও সহজ করতে এবং নতুন নতুন সুবিধা দিতে বাস-ট্রেনের টিকেট, ইউটিলিটি বিল প্রদান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা চাকরির আবেদন, সবই এখন অনলাইনে সম্ভব হচ্ছে। নাগরিক জীবনের প্রতিটি ক্ষেত্রে এখন প্রযুক্তির জয়জয়কার। আর এরই ধারাবাহিকতায় ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে এলো নতুন মোবাইল অ্যাপ ‘কত দূর’।

koto dur mobile app

শনিবার রাজধানীর মতিঝিল বিআরটিসি বাস ডিপোতে অ্যাপটি উদ্বোধন করা হয়। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) যৌথ উদ্যোগে এই অ্যাপটির যাত্রা শুরু হলো।

জানা গেছে, এই অ্যাপ ব্যবহার করে সাধারণ মানুষ বিভিন্ন বাসের অবস্থান ও বাস-স্টপেজের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তের গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।

এছাড়া নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা ‘কত দূর’ অ্যাপের সাহায্যে জানতে পারবেন পরবর্তী বাসে কতজন যাত্রী রয়েছেন, বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভব্য সময়, এমনকি যানজটের চিত্র কোথায় কেমন। এছাড়া কোন স্টপেজে গেলে সিট পাওয়া যাবে সে সম্পর্কেও ধারণা দেবে অ্যাপটি।

বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস নামের দুই আইটি প্রতিষ্ঠান সম্মিলিতভাবে এই মোবাইল ফোনভিত্তিক বিশেষ অ্যাপটি নিয়ে কাজ করেছেন।

নির্মাণকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। এরপর পর্যায়ক্রমে ঢাকার অন্যান্য রুটের বাসেও এই অ্যাপের সেবা সম্প্রসারিত হবে।

Add comment

Security code
Refresh