আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

অ্যালফাবেট নামের নতুন প্রতিষ্ঠান খুলেছে গুগল। যার দায়িত্বে আছেন গুগলের অন্যতম সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন। জানানো হয়েছে গুগলের সব বড় বড় প্রকল্প এই অ্যালফাবেটের অধীনেই বাস্তবায়িত হবে। অ্যালফাবেট প্রতিষ্ঠার ঘোষণার পর থেকেই বিশেষজ্ঞরা ধরে নিয়েছেন আরো বৃহৎ এবং আরো বিস্তৃত হতে যাচ্ছে গুগলের সেবা। নতুন প্রতিষ্ঠান প্রতিষ্ঠার পর এই প্রথম গুগল ঘোষণা দিয়ে 'আনহাব' নামে ওয়াইফাই রাউটার বাজার নিয়ে এলো।

গুগল এটি তৈরি করেছে বিখ্যাত রাউটার নির্মাতা প্রতিষ্ঠান টিপি-লিংকের সাথে জোট করে। বাজারের অন্যান্য হোম রাউটার ডিভাইস থেকে একেবারেই ভিন্ন ডিজাইনের হবে এটি। এতে বাড়তি কোন এন্টেনা ব্যবহারের ঝামেলা নেই। দেখতে অবিকল সাউন্ডবক্সের মত মনে হলেও রাউটারের উপরের দিকে রয়েছে একটি লাইট যা ব্লিঙ্কের মাধ্যমে ব্যবহারকারীকে বিভিন্ন সংকেত প্রদান করবে। ইচ্ছে করলে খুব সহজেই ভেতরের পোর্টগুলোকে এক্সেস করার জন্য বাইরের কভার খুলে ফেলা যাবে। 

রাউটার আনহাব সম্পর্কে গুগল জানায়, 'ব্যবহারকারীদের ওয়াই-ফাই ব্যবহারে সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা দেবে এটি। ইন্টারনেট স্পিডের জন্য ব্যবহাকারীদের হতাশা কাটাতে সহায়তা করবে এটি। রাউটারটি নেটওয়ার্কের ক্ষেত্রেরও অন্যান্য রাউটারের চেয়ে বেশি কার্যকরিতা দেখাবে।'

রাইটারটির বড় বিশেষত্ব হচ্ছে এটি পরিচালনার জন্য গুগল একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। ‘গুগল অন’ নামে সেই অ্যাপ্লিকেশনটির সাহায্যে পরিচালিত হবে এটি । তবে অ্যানড্রয়েড ও আইওএসের জন্য রয়েছে গুগল অন'র আলাদা আলাদা সংস্করণ। যার ফলে স্মার্টফোনের সাহায্যেই এটির সিটিংসজনিত সমস্যাগুলো ঠিক করে নেয়া যাবে। পাশাপাশি পাসওয়ার্ড বদল এবং নতুন সংযোগ দেয়ার কাজ করা যাবে স্মার্টফোন থেকেই। 

রাউটারটিতে শুধু সিগনাল ছড়িয়ে দেয়ার জন্যই রাখা হয়েছে ১২টি এন্টেনা। একটি এন্টেনা রাখবে নেটওয়ার্কের ট্রাফিক সিগনালের খবরাখবর। এটির পরিচালক অ্যাপ্লিকেশনটি বড় বিশেষত্ব হচ্ছে এটি ঘরের কোথায় ডিভাইসটি রাখা হয়েছে তার একটি শব্দ ব্যবহার করেই  খুজে নিতে পারবে। ইউজার-নেম এবং পাসওয়ার্ড নির্বাচন করে দেওয়ার গুগল অন দিয়ে খুব সহজেই পাসওয়ার্ডটি টেক্সট অথবা ই-মেইলের মাধ্যমে শেয়ার করে দেয়া যাবে। 

টিপি লিংকের সাথে বর্তমানের আনহাব নিয়ে কাজ করলেও গুগল জানিয়েছে,তারা আসুসের সঙ্গও আরেকটি অনহাব রাউটার আনা নিয়ে  কাজ করছে। আসুস আর গুগলের তৈরি সেই রাউটারটি বাজারে আসার ব্যাপারে চলতি বছরের শেষের দিকের প্রতি ইঙ্গিত প্রদান করেছে গুগল।

 

আপনি আরো পড়তে পারেন 

খবর পড়ে শোনাবে অ্যাপ

ফায়ারফক্সে যোগ হচ্ছে নতুন সুবিধা

অ্যান্ড্রয়েডের নতুন অতিথি 'মার্সম্যালো'

Add comment

Security code
Refresh