আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

একটা সময় ফেসবুক ব্যবহারকারিরা ‘ডিজলাইক বাটন’ আশা করতেন। কিন্তু কোনো কিছুতে সরাসরি ‘ডিজলাইক’ করার যে মানসিকতা, ফেসবুক তার সঙ্গে একমত নয়। এ কারণে তারা কখনোই ডিজলাইক বাটন যোগ করেনি। এর বদলে অনুভূতি প্রকাশের জন্য ভিন্ন ভিন্ন চিহ্ন অবশ্য যোগ করা হয়েছে। এবার আসছে ‘উল্টো লাইক’ বা ‘ডিজলাইক’ বাটনও। তবে এটি ডিজলাকের উদ্দেশ্যে ব্যবহৃত হবে না।

buttons of facebook

প্রযুক্তি বিষয়ক কয়েকটি সংবাদ মাধ্যম বলছে, ফেসবুক নতুন যে বাটনটি আনছে, তা ব্যবহৃত হবে শুধু মন্তব্যের জন্য। কোনো মন্তব্যে যদি কেউ একমত না হন, তবেই ওই বাটন ব্যবহার করার সুযোগ পাবেন। এ সময় ব্যবহারকারিকে এটাও জানাতে হবে যে, কেনো তিনি মন্তব্যটি পছন্দ করছেন না।

২০০৯ সালে ফেসবুক ‘লাইক’ বাটন নিয়ে আসে। তখনই মূলত ‘ডিজলাইক’ বাটনের দাবি ওঠে। কিন্তু নেতিবাচক উদ্দেশ্য সাধন হতে পারে, এই কথা বিবেচনা করে ডিজলাইক বাটনের মতো কিছু আনার চিন্তাও করেনি ফেসবুক।

ফেসবুকের সর্বশেষ বড় আপডেট আসে অনুভূতি প্রকাশের ভিন্ন ছয়টি বাটন যোগ করার মাধ্যমে। ছয়টি বাটনের মধ্যে আছে লাইক, লাভ, হাসি, বিস্ময়, দুঃখ ও রাগ। লাইক বাটনের উপর মাউস স্থির করে ধরে রাখলে বা টাচ ডিভাইসে লাইক বাটনে ট্যাপ করে রাখলে সবগুলো বাট দৃশ্যমান হয়।

ফেসবুক নতুন যে বাটনটি আনছে, এটির নাম হবে ‘ডাউনভোট’। অর্থাৎ কোনো মন্তব্যের বিপক্ষ মত প্রকাশের জন্য বাটনটি ব্যবহার করা যাবে। এই বাটনটি যে ব্যবহারকারি ব্যবহার করবেন, তিনি আর ওই নির্দিষ্ট মন্তব্য দেখতে পারবেন না। তবে তা অন্যদের কাছে দৃশ্যমান থাকবে।

Add comment

Security code
Refresh