আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 43 মিনিট আগে

প্রায় ৩৩ কোটি ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড পাল্টানোর সতর্কবার্তা পাঠিয়েছে টুইটার কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগের এ মাধ্যমটির অভ্যন্তরীণ নেটওয়ার্কে বাগ বা সফটওয়্যার ত্রুটি ধরা পড়ার পর শুক্রবার এ বার্তা পাঠানো হয় বলে জানিয়েছে বিবিসি।

twitter logo

ত্রুটির ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত করা হয়েছে জানিয়ে টুইটার বলছে, তাতে ব্যবহারকারীদের কোনো তথ্য চুরির প্রমাণ পাওয়া যায়নি। তা ছাড়া টুইটারের কেউ ব্যবহারকারীদের তথ্যের অপব্যবহারও করেননি। বাড়তি সতর্কতা হিসেবে ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করার বার্তা দেয়া হয়েছে বলে দাবি টুইটারের। 

বিবিসি জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে নেটওয়ার্কে ত্রুটির বিষয়টি সনাক্ত করে টুইটার কর্তৃপক্ষ। সংশ্লিষ্টদের ধারণা, কয়েক মাস ধরেই যথেষ্টসংখ্যক পাসওয়ার্ড উন্মুক্ত হয়ে ছিল। আর টুইটারের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বলছে, ত্রুটি ধরা পড়ার পরই তা দূর করতে নিয়ন্ত্রক সংস্থাকে জানানো হয়। সে অনুযায়ী সংস্থাটি দ্রুত পদক্ষেপও নেয়।

এদিকে ঘটনার পর ‘সম্প্রতি একটি ত্রুটির খোঁজ’ পাওয়ার কথা জানিয়ে টুইট করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি। এতে তিনি বলেন, ‘ত্রুটি ঠিক করা হয়েছে। এতে কারও পাসওয়ার্ড বেহাত হয়নি।’

ত্রুটির বিষয়ে জ্যাক বলেন, ‘টুইটারের পাসওয়ার্ড সুরক্ষিত হওয়ার আগে অভ্যন্তরীণ একটি লগ সিস্টেমে লেখা হত। ঘটনাটি অভ্যন্তরীণ হলেও সবাইকে জানানো উচিত বলে আমরা মনে করেছি।’ এছাড়া টুইটারের ব্লগেও এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে।

পাসওয়ার্ড পরিবর্তন ছাড়াও অ্যাকাউন্ট হ্যাক ঠেকাতে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু করার কথা বলছে টুইটার। এ পদ্ধতিতে ব্যবহারকারীর নিরাপত্তায় দুটি ধাপ রয়েছে। এর একটিতে ব্যবহারকারী সচরাচর ব্যবহার করা ফ্যাক্টর (পাসওয়ার্ড) রয়েছে, এটিতে অধিকাংশ ক্ষেত্রে পিন নম্বর ব্যবহৃত হয়। আর অন্যটিতে লগ-ইন প্রক্রিয়া বৈধ করা বা অ্যাকসেস পাওয়ার চেষ্টা। এটিতে কোনো সংখ্যা, নম্বর বা অক্ষরের মিলিত সেট বিভিন্ন উপায়ে ব্যবহারকারীর কাছে পাঠানো হয়।

Add comment

Security code
Refresh