আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

চীনে অফিস খোলার লাইসেন্স পেয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। দেশটিতে এখন পর্যন্ত ফেসবুক ব্যবহার করা যায় না (ব্লকড)। এই লাইসেন্স পাওয়ার মাধ্যমে লাভজনক এই বিশাল বাজারে পা রাখতে যাচ্ছে সামাজিক মাধ্যম জায়ান্ট।

facebook to set up office in china

যদি শেষ পর্যন্ত চীনে অফিস খুলতে পারে ফেসবুক, তাহলে এটি হবে দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রথম আনুষ্ঠানিক উপস্থিতি। ফেসবুক বলেছে, এটা হবে চীনা ডেভেলপার, উদ্ভাবক এবং উদ্যোক্তাদেরকে সহযোগিতার উদ্ভাবনী কেন্দ্র।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, যদিও চীনের সরকারি ওয়েবসাইট থেকে ফেসবুকের অফিস নিবন্ধনের ফাইলটি সরিয়ে ফেলা হয়েছে। ফলে এতে এখনো কিছু জটিলতা আছে বলেই মনে করা হচ্ছে।

প্রায় দেড়শ’ কোটি জনসংখ্যার দেশ চীন হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্বের সবচেয়ে বড় বাজার। কিন্তু দেশটিতে ফেসবুক, টুইটার এবং ইউটিউবের মতো ওয়েবসাইট ব্লকড করা রয়েছে।

এসব সামাজিক মাধ্যমের পরিবর্তে চীনের লোকজন দেশীয় ওয়েইবো, রেনরেন এবং ইউকু’র মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে থাকে। সরকার এসব ওয়েবসাইট পর্যাপ্ত নজরদারি করে থাকে।

তবে শুরু থেকেই চীনের বাজার ধরার চেষ্টা করে আসছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। এজন্য চীনের মান্দারিন ভাষাও শিখছেন সম্প্রতি বিশ্বের তৃতীয় ধনী হিসেবে তালিকায় জায়গা করে নেয়া এই তরুণ প্রযুক্তি ব্যবসায়ী।

রয়টার্স এবং নিউইয়র্ক টাইমস নিবন্ধন আবেদনের ফাইলে দেখেছে, ফেসবুক দক্ষিণাঞ্চলীয় চীনা শহর হাংঝাউয়ে নিবন্ধিত হয়েছে এবং প্রায় ৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে। যদিও পরে ফাইলটি চীনের ‘ন্যাশনাল ইন্টারপ্রাইজ ক্রেডিট ইনফরমেশন’ ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলা হয়েছে।

Add comment

Security code
Refresh