আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলে (সি-মি-উই-ফোর) রিপিটার স্থাপনের কারণে আজ ২৫ তারিখ থেকে আগামী ৩০ জুলাই পর্যন্ত ইন্টারনেটের গতি ধীর থাকবে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান এ তথ্য জানিয়েছেন।

internet high speed

মশিউর রহমান জানান, আজ ২৫ থেকে ৩০ জুলাই এসইএ-এমই-ডব্লিইই-৪ নামের সাবমেরিন ক্যাবলটির মেরামত কাজ শুরু হয়েছে।। ফলে এই কয়েকটা দিন দেশে ব্যান্ডউইথ সরবরাহে বিঘ্ন ঘটবে। ফলে সারা দেশের ইন্টারনেট সেবায় ধীরগতি থাকবে।

তবে আন্তর্জাতিক স্থল ক্যাবল (আইটিসি) এবং দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৫ এর ইন্টারনেটের গতি যাতে তীব্রভাবে না কমে সে দিকটি লক্ষ্য রাখা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৪ এর সাথে যুক্ত রয়েছে। এর মাধ্যমে ২৫০ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ গতি পায় বাংলাদেশ। পরে ২০১৭ সালে সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৫ এর অবতরণ স্টেশন নির্মাণ করা হয়।

দ্বিতীয় ক্যাবলের মাধ্যমে বাংলাদেশ ১৫০০ জিবিপিএস ইন্টারনেট গতি পায় বলে বলা হচ্ছে। এছাড়াও দেশে আরো ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবল সংযুক্ত রয়েছে।

Add comment

Security code
Refresh