আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

অ্যাপ স্টোর থেকে অ্যাপ্লিকেশন সরিয়ে ফেলার অভিযানে নামতে যাচ্ছে অ্যাপল। এ অভিযানের মাধ্যমে কয়েকশো অ্যাপ্লিকেশন সরানো হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে অ্যাপলের পক্ষ থেকে।

app store

অ্যাপ স্টোরের কয়েকশো অ্যাপস-এ চীন ভিত্তিক একটি প্রতিষ্ঠানের সফটওয়্যারের সন্ধান পাওয়া গেছে। যে সফটওয়্যারের মাধ্যমে অ্যাপ স্টোরের অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের মেইল ঠিকানাসহ আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্যাদি হাতিয়ে নেয়া সম্ভব এবং অনেক তথ্য হাতিয়ে নিয়েছে বলেও প্রমাণ পেয়েছে অ্যাপল।

সাধারণত নিজস্ব প্রতিষ্ঠানের বাইরেও অ্যাপ্লিকেশন মার্কেটে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে অথবা ব্যক্তিগতভাবেও সফটওয়্যার সরবরাহ করার সুযোগ থাকে। এই সুযোগ কাজে লাগিয়েই চীনের ওই প্রতিষ্ঠান তাদের এমন সব সফটওয়্যার অ্যাপ স্টোরে সরবরাহ করেছে যা ব্যবহারকারীদের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।

বিষয়টি নিয়ে অ্যাপল জানায়, 'চীনের ইয়োমি নামের একটি বিজ্ঞাপনী সংস্থা এইসব সফটওয়্যার সরবরাহ করেছে। যার মাধ্যমে বিনা অনুমতিতে অ্যাপলের অ্যাপ স্টোর ব্যবহারকারীদের অনেকের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে নিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে অ্যাপ স্টোর থেকে শিগগিরই কয়েকশো অ্যাপ সরানোর পরিকল্পনা হাতে নিয়েছে অ্যাপল।'

 

আপনি আরো পড়তে পারেন 

অ্যাকাউন্ট নজরদারি হলে সতর্ক করবে ফেসবুক

ভিডিও দেখতে টাকা লাগবে ইউটিউবে

পাসওয়ার্ড পদ্ধতি থাকছে না ইয়াহুতে

Add comment

Security code
Refresh