আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

ইরানে চালু হতে যাচ্ছে রাশিয়ার জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়ানডেক্স। ইরানের ইন্টারেট গ্রাহকদের সার্চ বিষয়ক সমস্যা দূর করতেই দেশটিতে কার্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে ইরান সরকারের সাথে সকল কথা চুড়ান্ত হওয়ায় শিগগিরই তেহরানে দেখা যাবে ইয়ানডেক্সের কার্যালয়।

yandex logo

সম্প্রতি ইরানের রাজধানী তেহরানে দুই দেশের যোগাযোগ ও তথ্য প্রযুক্তিবিষয়ক মন্ত্রীদের অংশগ্রহণে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের পরই ইরানি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয় মন্ত্রী মাহমুদ ওয়ায়েজি দেশটিতে ইয়ানডেক্সের আসার বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানান।

মন্ত্রী ওয়ায়েজি আরো বলেন, 'দুই দেশের প্রযুক্তি বিষয়ক অনেক বিষয় নিয়েই আলোচনা করেছি আমরা। তার মধ্যে প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতা, সোশ্যাল নেটওয়ার্ক, সার্চ ইঞ্জিন এবং পোস্টাল সার্ভিসের মতো বিষয়গুলো গুরুত্ব পায়। এছাড়াও রাশিয়ার প্রযুক্তি মন্ত্রী ধরনের তথ্য-উপাত্ত ব্যবস্থাপনা, পঞ্চম প্রজন্মের মোবাইল এবং ওয়্যারলেস নেটওয়ার্কের পাশাপাশি স্মার্ট সিটি কনসেপ্টের বিষয়টি নিয়েও আমাদের মধ্যে আলোচনা হয়েছে।'

তিনি আরো বলেন, 'ইরান আগে থেকেই আভ্যন্তরীন ইন্টারনেট ভিত্তিক যোগাযোগের মাধ্যমগুলোর আরো ভাল করে বিস্তার ঘটানোর চেষ্টা করে যাচ্ছে। আমাদের এই চেষ্টার সাথে সহমত পোষণ করে রাশিয়া তাদের সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সের অফিস খুলতে যাচ্ছে এখানে। আশা ভাল কিছু হবে ইরানি জনগনের জন্য। '

উল্লেখ্য, ইরানি প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে জানা যায়, ইরানের প্রায় এক কোটি চল্লিশ লাখ লোক রাশিয়ার মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম ব্যবহার করে থাকে। ইয়ানডেক্স সার্চ ইঞ্জিন দেশটিতে এলে টেলিগ্রামের ব্যবহারকারী আরো দ্বিগুণ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞগণ।

 

আপনি আরো পড়তে পারেন 

সার্চ বক্সের উন্নত সংস্করণ চালু করলো ফেসবুক

'বিং' এখন লাভজনক সার্চ ইঞ্জিন

ফের কর্মী ছাঁটাই করছে মাইক্রোসফট

Add comment

Security code
Refresh