আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

প্রযুক্তি ক্ষেত্রে জাতীয়ভাবে নতুন একটি উদ্যোগ নিয়েছে। তাদের উদ্যোগের মূল উদ্দেশ্যে যুকরাষ্ট্রভিত্তিক সফটওয়্যারগুলোর উপর নির্ভরতা কমিয়ে স্থানীয় প্রযুক্তির প্রসার ঘটানো। এ ক্ষেত্রে তারা প্রথমেই হাতে নিয়েছে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েডের বিকল্প তৈরির চ্যালেঞ্জ।

চীনের জিনহুয়া নিউজ এজেন্সি সম্প্রতি এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে। তারা জানিয়েছে, প্রযুক্তিতে যুক্তরাষ্ট্রের উপর নির্ভরতা কমিয়ে নিজস্ব কম্পিউটার পরিচালনা পদ্ধতি (অপারেটিং সিস্টেম) ও মোবাইল পরিচালনা পদ্ধতি আনছেন চাইনিজ প্রকৌশলীরা।

আগামী অক্টোবরের মধ্যেই উইন্ডোজ ও অ্যান্ড্রয়ডের কার্যকর বিকল্প নিয়ে আসবে চাইনিজরা- এমন প্রত্যাশার কথাও জানিয়েছে জিনহুয়া।

এর আগেও কম্পিউটার পরিচালনার নিজস্ব পদ্ধতি চালুর উদ্যোগ নিয়েছিলো চীন। ২০০১ সালে কাইলিন নামের একটি পদ্ধতি বানিয়েছিলো তারা। এরপর চলতি বছরের শুরুতে সিওএস নামের একটি পদ্ধতিও তৈরি করেছে চীন। কিন্তু উইন্ডোজের সাথে তাল মেলাতে পারেনি দুটি পদ্ধতির কোনোটিই। তাই চীন এবার নেমেছে শক্তভাবে।

চীন আশা করছে এবার তারা সফল হবে। এতে করে উইন্ডোজের বিশ্ব বাজারেও মাইক্রোসফটের কঠিন প্রতিদ্বন্দ্বীর জন্ম হবে বলে মনে করেন চীনের প্রকৌশলীরা। 

Add comment

Security code
Refresh