আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

তথ্য বেহাতের অভিযোগে ৫ লাখ পাউন্ড অর্থাৎ পাঁচ কোটি ৩৮ লাখ টাকা জরিমানা গুণতে হচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে। যুক্তরাজ্যের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার করা মামলায় দেশটির তথ্য নিরাপত্তা অধিদপ্তর ইনফরমেশন কমিশনার’স অফিস (আইসিও) ফেসবুকের প্রতি এ জরিমানা ধার্য করে। খবর বিবিসির।

fb founder

গতকাল বৃহস্পতিবার দেয়া এই রায় প্রসঙ্গে আইসিও বলছে, ফেসবুক যুক্তরাজ্যের তথ্য আইনের ‘মারাত্মক অবমাননা’ করেছে। একই সাথে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের তথ্য অ্যাপ ডেভেলপারদের কাছে দিয়েছে। তাই তথ্য নিরাপত্তা আইনে সর্বোচ্চ আর্থিক জরিমানা করা হয়েছে।

আইসিও আরও জানায়, ২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাদের ব্যক্তিগত তথ্যে অ্যাপ ডেভেলপারদের প্রবেশাধিকার দিয়েছে ফেসবুক। শুধু অ্যাপ ব্যবহারকারীরাই আক্রান্ত হয়েছেন এমনটি নয়, বন্ধু তালিকায় যারা ছিলেন তারাও আক্রান্ত হয়েছেন।

যুক্তরাজ্যের প্রধান তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহ্যাম বলেন, ‘এমন বৃহৎ আকার ও পারদর্শিতা সম্পন্ন একটি প্রতিষ্ঠানের এসব বিষয়ে আরও ভালো ধারণা থাকা এবং আরও কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত ছিল।’

এদিকে আইসিও এর সিদ্ধান্ত মূল্যায়নে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ‘যথাযথ সম্মানের সঙ্গে আমরা জানাচ্ছি তাদের (আইসিও) কিছু বিষয়ের সাথে আমাদের দ্বিমত আছে।’

Add comment

Security code
Refresh