আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সামাজিকমাধ্যম ফেসবুক ফের কাঠগড়ায়। প্রতিষ্ঠানটিকে এবার সাতটি দেশের ২২ সদস্যের একটি আন্তর্জাতিক কমিটির মুখোমুখি হতে হচ্ছে। কমিটিতে থাকছেন ব্রিটেন, কানাডা, আর্জেন্টিনা, ব্রাজিল, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর ও লাটভিয়ার জনপ্রতিনিধিরা।

Facebook Addiction

শুক্রবার প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর এক প্রতিবেদনে বলা হয়, জনপ্রতিনিধিসহ ২২ সদস্যের ওই আন্তর্জাতিক কমিটির সঙ্গে আগামী সপ্তাহে লন্ডনে বৈঠকে বসছেন ফেসবুকের রিচার্ড অ্যালান। এতে আরো বলা হয়, বৈঠকে বিভিন্ন বিষয়ে প্রশ্নের সম্মুখীন হবে ফেসবুক। এর মধ্যে প্রাধান্য পাবে সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানো ও ডেটা অপব্যবহার কেলেঙ্কারির মতো ঘটনা।

এর আগে এই কমিটি ভিডিও লিঙ্কের মাধ্যমে ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গকে কিছু প্রমাণ উপস্থাপনের প্রস্তাব দিয়েছিল। কিন্তু জাকারবার্গ তা প্রত্যাখ্যান করেছেন।

পরে কমিটির সঙ্গে বৈঠকে বসার জন্য ফেসবুক কর্তৃপক্ষ তাদের নীতিমালা সমাধানবিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালানের নাম প্রস্তাব করে। কমিটি তা মেনে নিয়েছে বলে জানিয়েছেন ব্রিটেনের ডিজিটাল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টস (ডিসিএমএস) পার্লামেন্টারি কমিটির একজন মুখপাত্র।

সাম্প্রতিক সময়ে ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর ডেটা নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ ওঠে। এজন্য একাধিকবার কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে কর্তৃপক্ষকে। এর মাঝেই রাজনৈতিক হস্তক্ষেপ ঠেকাতে ব্যর্থতার অভিযোগ পাওয়া যায়। এ নিয়ে চলতি বছরে বেশ চাপে রয়েছে ফেসবুক।

Add comment

Security code
Refresh