কবরস্থানে দ্রুত গতির ওয়াইফাই ইন্টারনেট সংযোগ দিতে যাচ্ছে রাশিয়া। মূলত কবরস্থান পরিদর্শনকারীদের সুবিধার জন্য ওয়াইফাই সেবা দেয়া হচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ।

Russian cemetery

আপাতত মস্কোয় অবস্থিত তিনটি প্রসিদ্ধ কবরস্থানে দেয়া হচ্ছে ইন্টারনেট সংযোগ। যা নতুন বছরের মাঝামাঝি সময়ে বাস্তবায়ন করার প্রকল্প হাতে নিয়েছে মস্কো শহর কবরস্থান কর্তৃপক্ষ।

এ বিষয়ে মস্কো শহরের কবর স্থানের দায়িত্বে থাকা প্রধান কর্মকর্তা আরটেম ইয়েকিমভ বলেন, আমরা শহরের বড় বড় এই কবরস্থানগুলোকে ডিজিটাল সেবার আওতায় নিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছি। তার প্রাথমিক ধাপ হিসেবে তিনটি কবরস্থানে ওয়াই ফাই ইন্টারনেট সেবা চালু করতে যাচ্ছি। শহরের প্রধান এই তিনটি কবর স্থানে দেশের বিখ্যাত লোকজনকে দাফন করা হয়েছে। এখানে কোথায় কার কবর আছে এবং কবে এবং কীভাবে মৃত্যু হয়েছে সে বিষয়ে সহজে তথ্য দিতেই এ সিদ্ধান্ত নিয়েছি আমরা।'

তিনি আরো বলেন, কবরস্থানে লোকজনের যাতায়াত বাড়ানোর জন্য এবং স্থানটি যেন তাদের কাছে আনন্দদায়ক হয় সে জন্যেই বিনা খরচায় ইন্টারনেট সেবা দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

কবরস্থানে ওয়াইফাই সেবার আওতায় নিয়ে আসা বিষয়ে দেশটিতে একটি জরিপও চালানো হয়েছে বেশ কিছু দিন আগে। তাতে দেখা গেছে, সেখানে দ্রুতগতির ইন্টারনেট সেবা না থাকার কারণে অনেকেই কবরস্থান পরিদর্শনে যেতে ইচ্ছুক না। যার পরিপ্রেক্ষিতেই কবস্থান কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত।

নিহতদের প্রতি শ্রদ্ধা রেখেই কাজটি করা হচ্ছে বলে জানিয়েছে কবরস্থান কর্তৃপক্ষ। এর ফলে পর্যকদের কাছেও কবস্থানগুলো আকর্ষণীয় জায়গায় পরিণত হবে বলে মনে করছেন তারা।

 

আপনি আরো পড়তে পারেন 

ফেসবুক চলবে ইন্টারনেট ছাড়াই

প্রকাশকদের বিতর্কের মুখে গুগল ও ইয়াহু নিউজ

দেশে পেপালের পরিবর্তে আসছে পেইজা

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.