আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

দেশের নাগরিকদের অনলাইন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ফেসবুক নিয়ে তদন্তে নামছে জার্মানি। ফেসবুকের প্রাইভেসি শর্তগুলো ডেটা নিরাপত্তা আইন লংঘন করেছে কি না তা খতিয়ে দেখবে দেশটি। জার্মানির ফেডারেল কার্টেল কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো প্রকাশ করেছে এমন খবর।

facbook user

তবে ফেসবুক বিষয়ে আইন মেনেই তদন্তে নামবে বলে জানিয়েছে জার্মান কর্তৃপক্ষ। এ ব্যাপারে কোন বাড়াবাড়ি হবে না বলেও জানানো হয়েছে।

ফেসবুক নিয়ে তদন্তের বিষয়ে ফেডারেল কার্টেল প্রেসিডেন্ট আন্ড্রেয়াস মুন্ড জানান, ফেসবুকের প্রাইভেসির বিষয়গুলো গ্রাহকরা জানেন কি না বা কোন তথ্যগুলো ফেসবুক সংগ্রহ করছে তা খতিয়ে দেখাটা জরুরি মনে করছে জার্মান সরকার। আর এ জন্যই এ উদ্যোগ হাতে নেয়া হয়েছে। আমরা যতদূর জানি এসব যোগাযোগ মাধ্যমগুলোকে বিশেষ বাধ্যবাধকতা অনুসরণ করতে হয়। এগুলোর মধ্যে আইন মেনে সেবার পর্যাপ্ত শর্তাবলী আরোপের বিষয়টিও রয়েছে। ফেসবুক বিষয়গুলো কতটা প্রধান্য দিচ্ছে সেটি খতিয়ে দেখতেই প্লাটফর্মটির বিরুদ্ধে তদন্তে নামছে বলে জানিয়েছেন কার্টেল প্রেসিডেন্ড।

এছাড়াও যুক্তরাষ্ট্র এবং আইরিশ অঞ্চলগুলোতে ফেসবুক কীভাবে তাদের কাজ পরিচালনা করে থাকে সেটিও তদন্তে দেখা হবে বলেও কার্টেল কার্যালয় থেকে জানানো হয়েছে। তবে এধরনের তদন্তে ফেডারেল কার্টেল অফিসকে সম্পূর্ণ সহযোগিতা করা হবে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

 

আপনি্ আরো পড়তে পারেন

এক বছরে জাকারবার্গের সম্পদ বেড়েছে আট বিলিয়ন!

বাংলাদেশেই তৈরি হচ্ছে স্মার্টফোন ও ট্যাব

সেলফি তুললেই গুনতে হবে জরিমানা

Add comment

Security code
Refresh