আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে জার্মানিতে জরিমানা গুনতে হচ্ছে। জানা গেছে, আদালতের নির্দেশ মানতে দেরি করাতেই এই জরিমানা ধার্য হয়েছে ফেসবুকের ওপর। জরিমানার পরিমান হচ্ছে এক লাখ ইউরো। ফেসবুকও জার্মান আদালতের ধার্য করা এই জরিমানাদেশ মেনে নিয়েছে। নির্ধারিত তারিখের মধ্যেই নির্দিষ্ট পরিমান জরিমানা পরিশোধ করা হবে বলেও জানিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

facbook user

এ প্রসঙ্গে জার্মানির সংবাদ মাধ্যমের বরাতে জানা গেছে, ফেসবুক ব্যবহারকারীরা সব সময়ই ফেসবুক বা ফেসবুক নেটওয়ার্কের অন্তর্ভুক্ত বিভিন্ন প্ল্যাটফর্মে ছবি, ভিডিও, অডিও কিংবা লেখা পোস্ট করে। এখন যে কোন আইপি অ্যাড্রেস বা একটি কম্পিউটার থেকে পোস্ট করা সমস্ত ইন্টারনেট প্রটোকল কন্টেন্ট বা আইপি কন্টেন্ট-এর ওপরই বৈশ্বিক লাইসেন্স নিয়ে বসে আছে ফেসবুক। এটির বিপরীতেই মামলা দায়ের করেছিল দেশটির ভোক্তা সংস্থা ভিজেডবিভি।

মামলায় ফেসবুক হেরে গেলে বার্লিনের আদালত মামলার রায়ে ফেসবুককে ঐ সব ক্ষেত্রে ব্যবহারকারীদের কন্টেন্টের ওপর নিয়ন্ত্রণ প্রত্যাহারের নির্দেশ দেন এবং এর জন্য নির্ধারিত সময়সীমাও বেঁধে দেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে আদালতের নির্দেশনা পালনের উদ্যোগ নেয়নি ফেসবুক কর্তৃপক্ষ। আর এ জন্যই জরিমানা করা করা হয়েছে ফেসবুককে।

তবে ইতিমধ্যে ‘ভুল' সংশোধনের উদ্যোগ নিয়েছে ফেসবুক। কিন্তু ফেসবুকের সংশোধনের বিষয়টিকেও আদালতের কাছে সময়োপযোগী ও যথাযথ মনে হয়নি। ফলে বিশ্বব্যাপী অসংখ্য মানুষের স্বার্থসংশ্লিষ্ট বিষয়টিকে দ্রুত যথাযথ গুরুত্ব না দেয়ার কারণেই জরিমানার সিদ্ধান্ত দিয়েছে আদালত।

 

আপনি আরো পড়তে পারেন 

ফেসবুকের বিরুদ্ধে তদন্তে নামছে জার্মানি

এক বছরে জাকারবার্গের সম্পদ বেড়েছে আট বিলিয়ন!

বাংলাদেশেই তৈরি হচ্ছে স্মার্টফোন ও ট্যাব

Add comment

Security code
Refresh