আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 53 মিনিট আগে

ফের আকাশে উড়তে যাচ্ছে সোলার পাওয়ার বিমান ইমপালস-২। সম্প্রতি বিমানটি হাওয়াই থেকে উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। গতবারের চেয়ে আরো আধুনিক ও প্রযুক্তিগতভাবে আরো শক্তিশালী করে তৈরি করা হয়েছে নতুন ইমপালস।

solar aircraft

এর আগে গত বছর সারা পৃথিবী ভ্রমণ করতে যাত্রা শুরু করেছিল বিমানটি। কিন্তু প্যাসিফিক ওশেন অতিক্রম করে রেকর্ড পরিমাণ যাত্রা সম্পন্ন করার পর হঠাৎ ব্যাটারি সমস্যা দেখা দেয়ায় এটির যাত্রা স্থগিত করা হয়।

বিশেষজ্ঞরা বলেন, উত্তর গোলার্ধে বসন্ত আসার পর সূর্যের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বিমানটি ফের উড্ডয়নের চিন্তা করা হয়েছে। আশা করা হচ্ছে, আসছে এপ্রিলে ফের আকাশে উড়বে সূর্যালোক থেকে শক্তি নেয়া এই বিমান।

ইমপালস পরিচালনার জন্য ইতোমধ্যেই পাইলট বার্টান্ড পিকার্ড অনুশীলন শুরু করেছেন। ইতোমধ্যে বিমানটিকে দুইবার আকাশে উড়িয়ে পরীক্ষা সম্পন্ন করা হয়েছে বলেও জানা গেছে। পরবর্তী মাসে নিরবিচ্ছিন্ন উড়ার সকল প্রস্তুতি এ মাসের মধ্যেই সম্পন্ন করা হবেও বলেও জানিয়েছে বিমানটির কর্তৃপক্ষ।

এবার বিমানটির রক্ষণাবেক্ষণ ও মেরামত ছাড়াও বিমানটিতে ৩৬০ ডিগ্রি ক্যামেরা যুক্ত করা হয়েছে। বিমানটি আরও দীর্ঘক্ষণ কিভাবে উড়ানো যায় এ নিয়েও গবেষণা করছে বিশেষজ্ঞদের একটি দল।

 
আপনি আরো পড়তে পারেন

ফেসবুক ও জাকারবার্গকে চিনে না চীনের মানুষ!

হ্যাক হতে পারে অ্যাপলের আইমেসেজ

বাজারে আসলো সাশ্রয়ী মূল্যের আইফোন

রাউটার ঘরের কোথায় রাখবেন?

Add comment

Security code
Refresh