আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

বৈজ্ঞানিক গল্প নির্ভর সিনেমাতে মানুষের অদৃশ্য হওয়ার অনেক দৃশ্যই দেখা যায়। সিনেমার সেই কল্পিত বিষয়টিই বাস্তবে নিয়ে আসছেন বিজ্ঞানীরা। সম্প্রতি বৃটিশ সেনাবাহিনী এমন এক পোশাক আবিস্কার করেছে, যা পড়লে সত্যি সত্যিই অদৃশ্য হওয়া যাবে বলে জানিয়েছেন তারা!

Invisible Clothing

এর আগে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আবিষ্কার করেন এক বিশেষ ধরনের ফেব্রিক। যা অনেকটা ‘ক্যামোফ্লেজ’ এর মতো কাজ করবে বলে জানিয়েছিলেন তারা। আবিষ্কৃত এই ফেব্রিক যে পরিবেশে থাকবে সেই পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারবে বলে জানানো হয়েছিল।

বিজ্ঞানীরা জানান, রং চিহ্নিত করার পরে একটি ইলেকট্রিক সিগনালিং সঞ্চারিত হয় ওই ফেব্রিকে। ফেব্রিকের একবারে উপরের স্তরটি হিট-সেনসিটিভ ডাই প্রযুক্তিতে এরপর রং বদলে আশপাশের পরিবেশের রং ধারণ করবে।

এই ফেব্রিক দিয়ে বানানো জামা গায়ে জড়িয়ে কোথাও স্থির হয়ে দাঁড়িয়ে থাকলে একটু সময় পরেই সেখানকার পরিবেশ অনুযায়ী রং বদলে যাবে জামাটির। ফলে কিছুটা দুরে থাকলে অন্য কারো পক্ষে বোঝা সম্ভব হবে না সেখানে কেউ রয়েছে কিনা। ইতোমধ্যে ওই ফেব্রিক দিয়ে বানানো পোশাকটির প্রাথমিক পরীক্ষা সেরে ফেলেছে ব্রিটিশ বাহিনী। কিছুদিনের মধ্যেই যুদ্ধক্ষেত্রেও এই অদৃশ্য পোশাক ব্যবহার করা হবে বলে ব্রিটিশ সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

 

আপনি আরো পড়তে পারেন 

ফের ডানা মেলবে সূর্য থেকে শক্তি নেয়া ইমপালস

ফেসবুক ও জাকারবার্গকে চিনে না চীনের মানুষ!

হ্যাক হতে পারে অ্যাপলের আইমেসেজ

Add comment

Security code
Refresh


advertisement