আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

ঠিকানা খুঁজে পেতে আজকাল গুগল ম্যাপের দ্বারস্থ হই আমরা। এই দ্বারস্থ হওয়ার মাধ্যমটি যদি আপনাকে ভুল তথ্য দিয়ে বিপদ বাড়িয়ে দেয় তাহলে কী উপায়? সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে মার্কিন মুল্লুকে। শুধু ভুল নির্দেশনা দিয়ে বিপদেই ফেলেনি, দেশটির টেক্সাস রাজ্যের এক বাসিন্দার বাড়িটি পর্যন্ত ধ্বংসও করে দেয়া হয়েছে।

google maps

গত বছরে ভয়াবহ এক টর্নেডোর মুখোমুখি হয় রাজ্যটি। সেই টর্নেডোর আঘাতে সেখানকার একজন মহিলার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ক্ষতিগ্রস্ত হওয়ার পর বাড়িটিকে আর নতুন করে মেরামত করা হয়নি। এখানেই বাধে বিপত্তি!

সম্প্রতি রাজ্যটির কর্তৃপক্ষ একজন ভাঙ্গন শ্রমিককে ওই এলাকার একটি বাড়ি ভাঙ্গার নির্দেশ দিয়ে পাঠালে ওই শ্রমিক ঠিকানা ভুলে গিয়ে গুগল ম্যাপের দ্বারস্থ হয়। এদিকে গুগল ম্যাপ তাকে ভুল তথ্য দেয়। ফলাফল সে অন্য একটি বাড়ি ভাঙ্গা শুরু করে। বিষয়টির জন্য ইতোমধ্যে দেশটিতে বেশ সমালোচনার মুখে পড়েছে গুগল ম্যাপ।

গুগলের ম্যাপ সার্ভিস যে এই ভুলটি করেছে সেটি প্রতিষ্ঠানটিও স্বীকার করেছে। এ বিষয়ে গুগুলের এক মুখপাত্র জানিয়েছে, গুগল ম্যাপস অবশ্যই ভুল তথ্য দেখিয়েছে। দুইটি ঠিকানাই একই স্থানে দেখানোর কারণেই এমনটি ঘটেছে। তবে ভুলটি নজরে আসা মাত্রই বিষয়টিকে ঠিক করে ফেলা হয়েছে বলেও জানিয়েছে গুগল ম্যাপের ওই কর্মকর্তা। এর জন্য দুঃখও প্রকাশ করেছেন তিনি। তবে ওই ক্ষতিগ্রস্ত বাড়ির মালিককে কোন ক্ষতিপূরণ দেয়া হবে কিনা এ বিষয়ে কিছুই জানায়নি প্রতিষ্ঠানটি।

 

আপনি আরো পড়তে পারেন 

স্বাধীনতার ৪৫ বার্ষিকীতে গুগল ও ফেসবুকের শুভেচ্ছা

যে পোশাক পড়লে অদৃশ্য হয়ে যাবে মানুষ

ফের ডানা মেলবে সূর্য থেকে শক্তি নেয়া ইমপালস

ফেসবুক ও জাকারবার্গকে চিনে না চীনের মানুষ!

Add comment

Security code
Refresh