আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 18 মিনিট আগে

অবশেষে অ্যাপলের কোন প্রকার সাহায্য ছাড়াই আইফোনের লক খুলতে সমর্থ হয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। সম্প্রতি সান বার্নাডিনো হামলার অন্যতম অভিযুক্ত আসামী সৈয়দ সিজওয়ান ফারুকের আইফোনের লক খোলার মাধ্যমে এই সাফল্য পেয়েছে বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থাটি।

apple fbi

এর আগে ওই হামলার অভিযুক্ত আসামী সম্প্রর্কে প্রাপ্ত তথ্য পেতে আইফোনের লক খুলতে অ্যাপলের কাছে সাহায্য চেয়েছিল এফবিআই। কিন্তু অ্যাপল তার গ্রাহকের তথ্যের নিরাপত্তার কথা বলে এ বিষয়ে সাহায্য করতে অপারগতা প্রকাশ করেছিল। এ জন্য এফবিআই মামলা করে বসে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

গত কয়েক মাস ধরেই উভয় প্রতিষ্ঠানের মধ্যে মামলা নিয়ে দৌড়ঝাপ চলছে। এ বিষয়ে কোন আপোষই যেন হচ্ছিল না। তবে তৃতীয় পক্ষের সহায়তায় এই লক খোলার সাফল্যের কারণে অ্যাপলের ওপর থেকে মামলা তুলে নেয়ার ঘোষণা দিয়েছে এফবিআই।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোতে সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিকের গুলিতে ১৪ জন নিহত হয়।

তাদের সম্পর্কে বিস্তারিত তথা বের করতেই অ্যাপলের সাহায্য প্রত্যাশা করেছিল এফবিআই। কিন্তু অ্যাপল জানিয়েছিল, তাদের আইফোন লক খুলতে প্রতিষ্ঠানটিকে নতুন একটি সফটওয়্যার তৈরি করতে হবে এবং এটি করলে ব্যক্তিতথ্যের নিরাপত্তা লংঘন হয়।

 

আপনি আরো পড়তে পারেন 

কর্মী ছাঁটাই করছে আল জাজিরা

লাহোরের নোটিফিকেশন ঢাকায়: ক্ষমা চাইলো ফেসবুক

ভিয়েতনামে রিসার্চ সেন্টার খুলছে স্যামসাং

ইয়াহু অধিগ্রহণের দৌড়ে মাইক্রোসফট

advertisement

Add comment

Security code
Refresh