আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 53 মিনিট আগে

প্রতিটি জিনিসের হুবহু নকল কপি পাওয়া যায় আজকাল। কিছু অসাধু ব্যবসায়িরা এই নকল পণ্যগুলো আসল বলে বিক্রি করছে দেদারসে। অতিরিক্ত মুনাফার লোভে মানুষকে ঠকিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। বর্তমান সময়ে তরুণ থেকে বৃদ্ধ সবার কাছেই স্মার্টফোন একটি মৌলিক চাহিদা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সাধের স্মার্টফোনটি ক্রয়ের পর যদি জানতে পারেন এটি আসল নয় নকল তাহলে কেমন লাগবে?

smartphone users

তাই বুদ্ধিমান হলে কেনার আগেই যাচাই করে নেয়া ভালো যে ডিভাইসটি আপনি কিনছেন সেটি আসল কি না। তবে যারা ইতোমধ্যে কিনে ফেলেছেন তারাও এখন অল্প সময়ের মধ্যে পরীক্ষা করে দেখতে পারেন নকল স্মার্টফোন নিয়ে ঘুরছেন না কি আসল?

আসল নকল চিনতে প্রথমে হাতে থাকা মোবাইলটির IMEI number জেনে নিতে হবে। IME নাম্বার দিয়েই মোবাইলের যাবতীয় তথ্য দেখে নেয়া যাবে অনায়াসে। তবে এই নাম্বার দেয়ার পর যদি মোবাইলের সকল তথ্য না পাওয়া যায় তাহলে বুঝে নিতে হবে ফোনটি অরিজিনাল নয়।

IME নাম্বার জানতে হলে প্রথমেই ফোনটি থেকে *#06# লিখে ডায়াল করতে হবে। এটি ডায়াল করলেই ১৫ সংখার একটি IME নাম্বার চলে আসবে। তারপর মোবাইলটি আসল না নকল সেটি জানতে (http://www.imei.info/?imei=) এই লিংকে প্রবেশ করে বক্সে যে ফাঁকা জায়গা দেখবেন সেখানেই এই ১৫টি সংখা বসিয়ে পাশে check লিখা শব্দটি ক্লিক করুন। এতে বের হয়ে আসবে মোবাইলের সকল তথ্য। না এলে তো বুঝলেনই। আপনি প্রতারণার শিকার হয়েছেন!

 

আপনি আরো পড়তে পারেন 

সবার জন্যই ফেসবুক লাইভ

দৃষ্টি প্রতিবন্ধীরাও ব্যবহার করতে পারবে ফেসবুক

ভাইবার নিয়ে এলো বাংলায় স্টিকার প্যাক

অশ্লীল শব্দ সমর্থন করবে না অ্যাপলের ফিচার

Add comment

Security code
Refresh