অনেকেরই ধারণা টেলিকম অপারেটরদের কোন ফোন নম্বর ছাড়া জনপ্রিয় চ্যাটিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহার করা সম্ভব নয়। তবে ফোন নাম্বার ছাড়াও যে এ প্লাটফর্মটি ব্যবহার করার সুবিধা রয়েছে তা অনেকেরই অজানা। তাই আসুন জেনে নেই কীভাবে ফোন নাম্বার ছাড়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়।

whats app

সিম ছাড়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারা গেলেও ইন্টারনেট সংযোগ ছাড়া কিন্তু কোনভাবেই এটি ব্যবহার করা সম্ভব নয়। তাই এটি ব্যবহারে শুরুতেই ইন্টারনেট সংযোগ কানেক্ট করে নিতে হবে।

সিম ছাড়া হোয়াটসঅ্যাপস ব্যবহার করতে প্রথমে অ্যাপটি ইনস্টল করার পর আরেকবার হোয়াটস অ্যাপ ডাউনলোড এবং রি-ইনস্টল করুন। এটি হয়ে গেলে ফোনে ফ্লাইট মোড অন করে নিতে হবে, যাতে অন্যান্য মেসেজ সার্ভিসগুলি একেবারেই বন্ধ থাকে।

এবার ইচ্ছেমতো যে কোনো একটি নম্বর রি-ইনস্টল করা হোয়াটস অ্যাপে দিতে হবে। তবে এটি শুধুই ভেরিফিকেশনের জন্য। এই নম্বর থেকে কোনো মেসেজ পাঠানোর সুবিধা পাওয়া যাবে না এবং মনে রাখতে হবে এই ভেরিফিকেশন ছাড়া হোয়াটস অ্যাপ ব্যবহার করা যাবে না।

এরপর হোয়াটস অ্যাপের পক্ষ থেকে ডিভাইসে 'Verify through SMS' -এর একটি অপশন দেখা যাবে । এই অপশনে ক্লিক করে ব্যবহারকারীর ইমেল আইডি দিতে হবে। তারপর এবার set button -এ ক্লিক করে সঙ্গে সঙ্গে cancel button লিখা অপশনেও ক্লিক করতে হবে।

এবার 'Spoof text message' লিখা অ্যাপটি ইনস্টল করুন। এ প্রক্রিয়া সম্পন্ন হলেই ব্যবহারকারী কাছে তার নিজের সম্পর্কে তথ্য জানানোর যে প্রক্রিয়াটি আসবে সেটি পূরণ করতে হবে।

উপরের সবকটি ধাপ সফলভাবে সম্পন্ন হয়ে গেলে যে ফোন নম্বরটি শুরুতে দেয়া হয়েছিলো সেই নম্বরে ব্যবহারকারীর সমস্ত তথ্য চলে আসবে। এরপর থেকে মোবাইল নম্বর ছাড়া হোয়াটস অ্যাপ ব্যবহার করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

 

আপনি আরো পড়তে পারেন 

ভারতে চীনের ফোন নিষিদ্ধ!

চ্যাটসিম, যে সিম চলবে বিশ্বজুড়ে

তলিয়ে যাবে ফেসবুক, গুগলের সদর দপ্তর?

গ্রাহক প্রাইভেসি নিয়ে কথা বললেন বিল গেটস

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.