আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

গত বছরের শেষের দিকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তথ্য চেয়ে ফেসবুকের কাছে যে আবেদন করা হয়েছিলো অবশেষে সেই আবেদনে সাড়া দিয়েছে ফেসবুক। আজ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ফেসবুকের সাড়া দেয়ার বিষয়টি গণমাধ্যমকর্মীদের কাছে নিশ্চিত করা হয়েছে।

facebook and bd logo

এর আগে গত বছরের ডিসেম্বরে ফেসবুক বরাবর মোট ১২টি অনুরোধ পাঠানো হয়েছিলো সরকারের পক্ষ থেকে। ওই অনুরোধে বাংলাদেশ সরকার মোট ৩১ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছিলো। এর মধ্যে ১৬ দশমিক ৬৭ শতাংশ তথ্য ফেইসবুক কর্তৃপক্ষ সরকারকে ইতোমধ্যে দিয়েছে বলে ‘গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট’ এর পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট এর প্রকাশিত ষান্মাষিক প্রতিবেদনে জানানো হয়, ধর্মাবমাননার কারণে দেশের আইন ভঙ্গের যুক্তি দেখিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) অনুরোধ পাওয়ার পর জুলাই-ডিসেম্বর সময়ে ফেইসবুক কর্তৃপক্ষ চারটি ‘কনটেন্ট’ দেখার সুযোগ বন্ধ করে দিয়েছে। ফলে এখন থেকে ওই কনটেন্টগুলো এখন থেকে আর ফেসবুক দেখাবে না।

তবে এ ক্ষেত্রে ব্যবহারকারীর নিরাপত্তা দিয়েছে ফেসবুক। কারণ ওই কনটেন্ট প্রকাশকারীর নাম বা কনটেন্ট সম্পর্কে কোনো তথ্য সম্পর্কে ফেসবুক কোন কিছুই সরকারকে জানায়নি।

প্রসঙ্গত, এর ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত আড়াই বছরে মোট ৩৭ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ সরকার। সেসব অনুরোধের কোনোটিতেই সাড়া দেয়নি ফেসবুক কর্তৃপক্ষ। তারপর ২০১৫ সালের জুনে এসে তিনটি অনুরোধের মাধ্যমে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিনজন ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়। সেবারও কারও সম্পর্কে তথ্য দেয়নি ফেইসবুক কর্তৃপক্ষ।

আপনি আরো পড়তে পারেন

দেশে চালু হলো ক্যাবলহীন স্যাটেলাইট টিভি

ফোন নম্বর ছাড়াই যেভাবে ব্যবহার করবেন হোয়াটসঅ্যাপ

ভারতে চীনের ফোন নিষিদ্ধ!

ফেসবুক আসক্তি কমাতে চাইলে...

Add comment

Security code
Refresh