আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

অচেনা অজানা কেউ একজন ফেসবুকে ফ্রেন্ডরিকোয়েস্ট পাঠিয়েছে কোন কিছু না ভেবেই অমনি তাকে নিজের বন্ধুদের তালিকায় স্থান দিয়ে দিলেন। আপনি হয়তো সরল মনেই তাকে বন্ধু বানিয়ে নিলেন কিন্তু কখনও কী ভেবেছেন এই হুটহাট বানিয়ে ফেলা এই বন্ধুটিই অনলাইন জগতে এমনকি আপনার অফলাইন জগতেও ক্ষতির কারণ হতে পারে? কাজেই এমনটি যারা করছেন সাবধান!

Facebook Addiction

কারণ ফেসবুকে আপনার বিচরণের যাবতীয় বিষয়দি চাইলেই বন্ধুরা জেনে নিতে পারেন। ভাবছেন কিভাবে? খুব সহজ একটি প্রক্রিয়ায় অপরিচিত বন্ধুও জেনে যাবে ফেসবুকে আপনি কখন কী করছেন! কোন স্ট্যাটাস, ছবি বা ভিডিওতে লাইক দিচ্ছেন, কমেন্ট করছেন কিংবা নিজে পোস্ট করছেন তার বিস্তারিত।

সম্প্রতি নতুন একটি ফিচার যুক্ত হয়েছে প্লাটফর্মটিতে। এ ফিচারের মাধ্যমে বন্ধু তালিকায় থাকা কোনো ব্যবহারকারী চাইলে অন্য বন্ধুর অ্যাক্টিভিটিস দেখতে পারে। শুধু দেখা নয় ওই বন্ধুর লাইক দেয়া অন্য কারো তথ্যও ডাউনলোড করে নিতে পারবেন।

আর এজন্য শুধু ফেসবুক সার্চ বারে গিয়ে photos/posts liked by (user name) টাইপ করলেই হলো। দেখে নিতে পারবে ফ্রেন্ড লিস্টে থাকা যে কোনো বন্ধু ফেসবুকে আপনার অ্যাক্টিভিটিস।।

যা অনলাইনে মারাত্বকভাবে ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হবে বলে মন্তব্য করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। এমনটি ফেসবুকের সেটিংস অপশনেও বন্ধুরা যাতে অ্যাক্টিভিটিস দেখতে না পারে তা বন্ধ করার কোনো সিস্টেমও যুক্ত করেনি ফেসবুক। কাজেই ফেসবুকে অপরিচিত বন্ধু গ্রহণে সাবধান!

আপনি আরো পড়তে পারেন 

সপ্তাহে চারজন আনফ্রেন্ড হয় ফেসবুকে

ফেসবুক থেকে ১০ হাজার ডলার পুরস্কার পেলো জনি

অ্যাপলের পরিকল্পনা নাকচ করে দিলো ভারত

আপনার ফেসবুক অ্যাকাউন্ট ভাইরাস মুক্ত রাখুন

Add comment

Security code
Refresh