সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকোতে অনুষ্ঠিত হলো অ্যাপল ডেভেলপারদের বার্ষিক সম্মেলন ২০১৬। এতেই পর্দা উঠলো অ্যাপল ডিভাইসের অপারেটিং সিস্টেম আইওএসের সর্বশেষ সংস্করণ 'আইওএস টেন'। পাশাপাশি দেখানো হয় নতুন এই সংস্করণের বহুমুখী সুবিধাসমূহ। অ্যাপলের সফটওয়্যার প্রকৌশল-এর প্রধান ও প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিঘি নতুন অপারেটং সিস্টেমটি প্রদর্শণ করেন।

what are the main features of ios ten

প্রকাশের প্রথমেই ক্রেইগ ফেডেরিঘি আইওএসের নতুন সংস্করণের ফিচারসমূহ তুলে ধরেন। আইওএস ১০-এ আনা নতুন ফিচারগুলোর মধ্যে প্রথমেই লকস্ক্রিন আনলকের বিষয়ে আলোচনা করেন তিনি।

এ বিষয়ে তিনি জানান, অনেকে ডিভাইসের বাটন চেপে আইফোনের লকস্ক্রিন আনলক করতে বিরক্ত বোধ করে। ফলে এই সংস্করণে তাদের আইফোন বা আইপ্যাডটি কেবল একটু উঁচু করে তুললেই এর সংবেদনশীল থ্রিডি টাচ কনট্রোলের কারণে সঙ্গে সঙ্গে স্ক্রিন আনলক হয়ে আলো জ্বলে উঠবে। আঙ্গুল দিয়ে সুইচ চেপে ডিভাইস লক বা আনলক করার প্রয়োজন হবে না।

এই অপারেটিং সিস্টেমে অ্যাপলের যে সকল অ্যাপগুলো কম দরকারি সেগুলোকে ব্যবহারকারীদের জন্য ঐচ্ছিক বা অপশনার হিসেবে রাখা হয়েছে।

অ্যাপল দেখেছে যে, বর্তমানে তাদের ডিভাইস চালিত ব্যবহারকারীদের মধ্যে চ্যাট করতে ইমোজির বেশি ব্যবহার হয়। তাই আইওএস টেন এ ইমোজির নতুন পদ্ধতি ব্যবহার করা হয়েছে। কেবল শব্দটি লিখলেই তার ইমোজি চলে আসবে। এই যেমন কেউ যদি লাভের ইমোজি দিতে চায় তাহলে লাভ লিখলেই তার ইমোজি চলে আসবে।

এই সংস্করণে আইমেসেজের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য আদান-প্রদানের সুবিধা রাখার পাশাপাশি বিল পরিশোধের ব্যবস্থা করা হয়েছে। ফলে খাবার অর্ডার করা, কোথাও ঘুরতে গেলে আইফোন অ্যাপের মাধ্যমেই বিল পরিশোধ করার সুবিধা পাওয়া যাবে। ইত্যাদি বিল পরিশোধ করা যাবে আইফোন অ্যাপের মাধ্যমেই। এতে নতুন ভয়েস মেইল ট্রান্সক্রিপশনের ব্যবস্থা রয়েছে। যার ফলে ব্যবহারকারী নাম্বার ডায়াল না করেও ফোন অ্যাপের মাধ্যমে ভয়েসমেইল শুনতে পারবেন।

এছাড়া এতে যোগ করা হয়েছে আইমিউজিকের আধুনিক সেবা। ফলে এর মাধ্যমে গান খুব সহজেই খুঁজে পেতে পারবেন ব্যবহারকরীরা। পাশাপাশি ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা সিরিকেও আরও উন্নত করে উপস্থাপন করা হয়েছে।

নতুন এই সংস্করণের সবচেয়ে মজার ফিচার হচ্ছে 'ফটো মেমোরি অ্যাপ'। এই সফটওয়্যারের মাধ্যমে কোনো বিয়ের অনুষ্ঠান বা ঘুরতে যাওয়ার ছবিগুলো একসঙ্গে করে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও আকারে প্রকাশ করতে পারা যাবে। পাশাপাশি পছন্দের মিউজিকও যোগ করা যাবে।

আপনি আরো পড়তে পারেন

নিদ্রাহীনতা দূর করবে অ্যাপ

লিংকডইন অধিগ্রহণ করলো মাইক্রোসফট

বন্ধ হয়ে যাচ্ছে পুরোনো ইয়াহু মেসেঞ্জার

হারানো ফোন সেট খুঁজে দেবে গুগল!

আসছে দ্রুত গতির ব্লুটুথ

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.