আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ আমেরিকা। শুধু ক্ষমতাই নয় প্রযুক্তিগত দিক থেকেও শীর্ষে দেশটি। এবার ক্ষমতাধর এই দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের ওয়েবসাইটেও ত্রুটি খুঁজে পেলো হ্যাকার গ্রুপ। তাও আবার একটি দুটি নয়, প্রায় ১৩৮টি নিরাপত্তা ত্রুটি ধরেছেন তারা।

Pentagon website Error

সম্প্রতি পেন্টাগনের ওয়েব সাইটের ত্রুটি আবিস্কারের তথ্য জানিয়েছেন স্বয়ং দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার। আর এ বিষয়ে খবর প্রকাশ করেছে মার্কিন বার্তা সংস্থা এপি।

জানা গেছে, বেশ কয়েকদিন আগে পেন্টাগনের ওয়েবসাইটের ৫টি পাবলিক পেইজের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার জন্য ‘হোয়াইট-হ্যাট হ্যাকার’ নামের একটি গ্রুপকে আহবান জানানো হয়। সেই আহবানে সাড়া দেয় গ্রুপটি। আর এতে ধরা পরে এতোগুলো নিরাপত্তা ত্রুটি।

সাড়া দেয়া এক হাজার ৪১০ জন হ্যাকার ওয়েবসাইটের ত্রুটি খোঁজার প্রক্রিয়াটি শুরু করেন। প্রক্রিয়া শুরু হওয়ার ১৩ মিনিটের মাথায় প্রথম ত্রুটিটি আবিষ্কার করেন একজন হ্যাকার। এরপর একে একে এক হাজার ১৮৯টি ত্রুটি খুঁজে বের করেন তারা। তবে হ্যাকারদের খুঁজে পাওয়া সবগুলোকেই ত্রুটি হিসেবে ধরছে না পেন্টাগন। এর মধ্যে মোট ১৩৮টিকে বাস্তবিক অর্থেই ত্রুটি হিসেবে সায় দিয়েছে পেন্টাগন।

এই ত্রুটি ধরতে পেন্টাগন মোট দেড় লাখ মার্কিন ডলার ব্যয় করেছে। এই অর্থের অর্ধেকই পুরস্কার হিসেবে ওই হ্যাকার গ্রুপকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন পেন্টাগন মুখপাত্র।

আপনি আরো পড়তে পারেন 

টুইটারে এলো লাইভ ভিডিও ফিচার

গাঁজা বাণিজ্যে সহায়তা দিতে যাচ্ছে মাইক্রোসফট!

নতুন ফিচার নিয়ে ফেসবুক মেসেঞ্জার

পলক: শিগগিরই আসছে দেশীয় মেসেজিং অ্যাপ

সাড়ে তিন লাখ ডলার জরিমানার মুখে অ্যামাজন

Add comment

Security code
Refresh