আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 36 মিনিট আগে

সিলিকন ভ্যালিতে জনপ্রিয়তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান অফিস। এটি ছাড়াও আরো একাধিক অফিস আছে তাদের। অন্তত চারহাজার লোক চাকরি করেন ফেসবুকে। কতো বেতন পান তারা জানেন? জানলে কিন্তু অবাক হয়ে যাবেন!

মজার ব্যাপার হলো ফেসবুকে সবচেয়ে কম বেতন পাওয়া লোকটি হলেন স্বয়ং মার্ক জুকারবার্গ। মাসে মাত্র এক ডলার করে বেতন নেন তিনি! বিশ্বাস হচ্ছে না তো? গুগলে 'salary of mark zuckerberg' লেখে সার্চ দিন; দেখুন কী বলে গুগল! বেতন কম পেলেও ফেসবুকের লভ্যাংশের মোট ২৮ শতাংশ পান জুকারবার্গ। ফলে বেতন হিসেবে ওই এক ডলার না নিলেও তার খুব একটা সমস্যা হওয়ার কথা না!

সম্প্রতি গ্ল্যাসডোর নামক একটি জব পোর্টাল ফেসবুক কর্মীদের বেতনের তথ্য জানিয়েছে। সাধারণ চাকুরেদের সেই তথ্য জানলে দম বন্ধ হয়ে যেতে পারে! কিন্তু ঘটনা সত্যই।

দেখে নিন তালিকাটা। 

ফেসবুকের একজন প্রকৌশলী ব্যবস্থাপক বেতন পান দুই কোটি ৯৬ লাখ টাকার বেশি! একজন সফটওয়্যার প্রকৌশলীর বেতন দুই কোটি ৮৭ হাজার টাকার বেশি। ১ কোটি ৬৪ লাখ টাকার বেশি বেতন পান একজন সিনিয়র সফটওয়্যার প্রকৌশলী।  জুনিয়র সফটওয়্যার প্রকৌশলী বেতন পান এক কোটি ৬৩ লাখের বেশি। পণ্য ব্যবস্থাপকদের বেতন দেওয়া হয় এক কোটি ৫১ লাখের বেশি করে। ডাটা বিশেষজ্ঞদের বেতন ১ এক কোটি ৪৪ লাখেরও বেশি।

জুনিয়র স্তরের নিচের সফটওয়ার প্রকৌশলী হিসেবে যারা কাজ করেন তাদের বেতন দেওয়া হয় এক কোটি ৪২ লাখের বেশি করে। টেকনিক্যাল প্রোগ্রাম ব্যাবস্থাপকরা এক কোটি ৩৬ লাখের বেশি করে পান প্রতি মাসে। গবেষণা বিষেজ্ঞরা পান এক কোটি ৩০ লাখের বেশি।

ফেসবুক ব্যবহারকারীদের বেতনের এই হাল দেখে নিশ্চয় আপনার মনেও ইচ্ছে জাগছে জুকারবার্গের প্রতিষ্ঠানে চাকরি করতে!

 

আপনি আরও পড়তে পারেন

অ্যান্ড্রয়েডের জন্য নতুন ফেসবুক

ফেসবুক হ্যাক করেছিলো ‘লিজার্ড স্কোয়াড’

Add comment

Security code
Refresh


advertisement