আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

ইন্টারনেটবিহীন উন্নত যোগাযোগের পথ খুঁজছেন আফ্রিকার একদল প্রযুক্তিবিদ। সেখানকার স্টার্টআপগুলো ভোক্তাদের জন্য বিকল্প লাভজনক উপায় খুঁজে বের করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানা গেছে। এটি নিয়ে ইতোমধ্যে ডেভেলপাররা কাজ শুরু করে দিয়েছেন বলেও জানা গেছে।

sms to mobile

বিকল্প এই যোগাযোগ ব্যবস্থা হিসেবে এসএমএসভিক্তিক অ্যাপ বানানোতে সময় দিচ্ছেন গবেষকগণ। এই অ্যাপ বানানো হলে এর মাধ্যমে যাদের স্মার্টফোন নেই এই ধরনের কোটি কোটি মানুষ তাদের সাধারণ ফোনের মাধ্যমেই সহজ যোগাযোগ ব্যবস্থার সুবিধা পেতে পারবেন।

বিকল্প পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম হলো 'অ্যাপ্লিকেশন টু পারসন মেসেজ'। এই পদ্ধতিতে একজন ভোক্তাকে একটি বিজনেস সার্ভার থেকে মেসেজ পাঠানো হয়। এসব মেসেজ হতে পারে বিভিন্ন তথ্যভিত্তিক, যা গ্রাহকরা ফির বিনিময়ে কিনে নিবেন।

সেবাটি মাসিক বিল ভিত্তিতে বা প্রতি ব্যবহারের ভিত্তিতে হবে। আর এই বিলের অংশ থেকেই ডেভেলপাররা নির্দিষ্ট একটা অংশ আয় করবেন। সম্প্রতি বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে এসএমএসভিত্তিক এই অ্যাপ জনপ্রিয় হয়ে উঠবে বলে দাবি করেছে। এই অ্যাপ ব্যাবহারের জন্য ইন্টারনেটের প্রয়োজন না থাকায় বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৮৩ শতাংশ মানুষ অ্যাপ ব্যবহার করতে পারে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

আপনি আরো পড়তে পারেন 

খবর না পড়েই শেয়ার করে বেশিরভাগ ব্যবহারকারী

নোবেলজয়ী অর্থনীতিবিদের অভিযোগ, ভণ্ডামী ব্যবসা করছে অ্যাপল

ইনস্টাগ্রামে আসছে নতুন সেবা

ফের কর্মী ছাঁটাইয়ে মাইক্রোসফট

শীর্ষস্থান হারালো জনপ্রিয় ‘পোকেমন গো’

Add comment

Security code
Refresh