আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 03 মিনিট আগে

ক্রোম অ্যাপ ব্যবহার করতে হলে, কম্পিউটার চালাতে হবে ক্রোম ওএসের মাধ্যমে; এমনই কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে গুগল। বিষয়টি নিয়ে ইতোমধ্যে কাজও শুরু করে দিয়েছে প্রতিষ্ঠানটি। গুগলের পক্ষ থেকে শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসছে পারে।

google logo2

সম্প্রতি প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জের বরাতে জানা গছে চলতি বছর শেষ থেকে, নতুন ক্রোম অ্যাপগুলো শুধু ক্রোম ওএস-এই পাওয়া যাবে। এর বাইরে অন্যকোন ওএস এই যেমন উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স প্লাটফর্মে পাওয়া যাবে না। তবে অন্যান্য ওএস থেকে এখনি পুরোপুরিভাবে সমর্থন উঠিয়ে নেয়া সম্ভব হবে না। এর জন্য দীর্ঘ সময়ের ব্যাপার হবে বলে জানিয়েছে গুগল।

আগামী ২০১৭ সালের শেষার্ধে পুরোপুরিভাবে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলোতে ক্রোম অ্যাপস বন্ধ করে দিতে পারে প্রতিষ্ঠানটি। এরপর ২০১৮ সালের শুরুতে উইন্ডোজ, ম্যাক, লিনাক্স-এ একেবারেই কোনো ক্রোম অ্যাপ লোড করা সম্ভব হবে না বলে বলে জানিয়েছে ভার্জ।

বর্তমানে প্যাকেজড অ্যাপ ও হোস্টেড অ্যাপ নামে দুই ধরনের ক্রোম অ্যাপ রয়েছে। উইন্ডোজ, ম্যাক আর লিনাক্স-এর আনুমানিক ১ শতাংশ ব্যবহারকারী স্বক্রিয়ভাবে ক্রোম প্যাকেজড অ্যাপ ব্যবহার করেন থাকেন। এই সুবিধা ২০১৮ সালের পর আর পাবেন না তারা।

বিশষেজ্ঞরা জানিয়েছেন, মূলত নিজের ওয়েবের উন্নয়নে জন্যই এই পদক্ষেপ নিয়েছে গুগুল। প্রতিষ্ঠানটি মনে করে যদি তাদের অ্যাপগুলো পুরোপুরি অন্যান্য ওএস থেকে নিজেদের দিকে সরিয়ে আনতে পারে তাহলে তাদের ব্যবহাকারীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

আপনি আরো পড়তে পারেন 

'এজ' ব্যবহারে টাকা দিবে মাইক্রোসফট!

সপ্তাহ না যেতেই শীর্ষে গুগলের ভিডিও কলিং অ্যাপ ডুয়ো

গুগল ম্যাপ এবার অফ লাইনেও

সন্ত্রাসবাদের অভিযোগ, আড়াই লাখ অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

আকাশে উড়লো বিশ্বের বৃহত্তম বিমান

Add comment

Security code
Refresh