নিরাপত্তার ত্রুটির কারণে আবারও তথ্য পাচারের ঝুঁকিতে পড়েছে আইফোন ব্যবহারকারীরা। মাত্র একটি এসএমএস দিয়েই নাকি বিশ্বের ৮৬ শতাংশ আইফোন হ্যাক হওয়া সম্ভব বলে জানিয়েছে মোবাইল ও ওয়েব অ্যানালাইটিক্স সেবাদাতা প্রতিষ্ঠান মিক্সপ্যানেল।

apple logo pic

কিছুদিন আগে অ্যাপল এই নিরাপত্তা ত্রুটি জনিত সমস্যাটি সমাধান করতে আইফোন গ্রাহকদের তাদের ওএস আপডেট করে নিতে বলেছিলো। কিন্তু তাতে খুব একটা সাড়া দেয়নি ব্যবহারকারীরা। ব্যবহারকারীদের মধ্যে মাত্র ১১ শতাংশই তাদের আইওএস সর্বশেষ সংস্করণে আপডেট করেছে। বাকী সবাই এখনো পুরোনো সংস্করণে রয়ে গেছে বলে অ্যাপলের বরাতে জানা গেছে।

আইওএসের পুরোনো ওই সংস্করণ ব্যবহার করার কারণেই 'পেগাসাস' নামক ম্যালাওয়ার দ্বারা হ্যাক হওয়ার ঝুঁকিতে রয়েছেন ব্যবহারকারীরা। আর এই হ্যাক হতে পারে মাত্র একটি টেক্স বা মেসেজের মাধ্যমেই, জানিয়েছে মিক্সপ্যানেল।

মিক্সপ্যানেল জানিয়েছে, এটি একটি কঠিন ম্যালাওয়ার। যা কোন সফটওয়্যার দিয়ে শনাক্ত করা সম্ভব নয়। তবে নতুন সংস্করণে এ ম্যালাওয়ারের আক্রমনের কোন সম্ভাবনা নেই বলেই জানিয়েছে প্রতিষ্ঠানটি। কিছুদিন আগে আইফোন গ্রাহকদের সতর্ক করে এ বিষয়ে বিজনেস ইনসাইডার বিশাল এক প্রতিবেদনও প্রকাশ করে।

উল্লেখ্য, বেশ কিছুদিন আগে অ্যাপল এক বিবৃতির মাধ্যমে আইফোনের পুরোনো অপারেটিং সিস্টেমকে আপডেট করে নেয়ার কথা জানায়। কারণ হিসেবে পুরোনো সংস্করণে কিছু নিরাপত্তা ত্রুটি রয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। কিন্তু অ্যাপলের এ কথা অনেকেই গুরুত্ব দেননি। ফলে পুরোনো সংস্করণ ব্যবহারকারীরা হ্যাক হওয়ার ঝুঁকিতে রয়ে গেছেন বলে জানিয়েছে মিক্সপ্যানেল।

আপনি আরো পড়তে পারেন 

ধ্বংস হয়ে গেলো ফেসবুকের স্যাটেলাইট

প্রবাসীদের জন্য চালু করা হলো বিশেষ কলসেন্টার

আরও ব্যবহারবান্ধব হলো ফেসবুক লাইভ

ফেসবুকের সাথে তথ্য শেয়ার করবে হোয়াটসঅ্যাপ

জনপ্রিয়তা হারাচ্ছে পোকেমন গো

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.