সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ ও তথ্য আদান-প্রদান সহজতর করার জন্য ভাইবারের মতো দেশীয় মেসেজিং অ্যাপ 'আলাপন' উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে মন্ত্রী সভার বৈঠক শুরু হওয়ার আগ মুহূর্তে অ্যাপটি উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী। সরকারি কর্মকর্তাদের মধ্যে গোপনীয়তা রক্ষা করে সহজ যোগাযোগ ব্যবস্থা তৈরির জন্যই এটি চালু করা হয়েছে।

alapon bd messaging app

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে তৈরি করা হয়েছে অ্যাপটি। সরকারি কর্মকর্তারা গোপনীয়তা রক্ষা করে দেশ-বিদেশ থেকে নিজেদের মধ্যে চ্যাটিং, গ্রুপ চ্যাটিং, ভয়েস ও ভিডিও কল, গ্রুপ কনফারেন্স, বার্তা প্রেরণ, নথি আদান-প্রদান করার সুবিধা পাবেন বলে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এটা অনেকটা ভাইবারের মতো।

alapon bd messaging app 01

মূলত দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ সহজতর করার জন্যই অ্যাপটি উদ্ধোধন করা হয়েছে। অ্যাপের অ্যাডভান্স সার্চ অপশন থেকে খুব সহজেই নির্দিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন সুনির্দিষ্ট যে কোনো কর্মকর্তার মোবাইল নম্বর সংগ্রহ করা যাবে।

alapon bd messaging app 02

সরকারি কর্মকর্তাদের আন্তঃযোগাযোগের নিরাপত্তা নিশ্চিত করতে সবধরনের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে অ্যাপটিতে। ইন্টারনেটের খরচের বাইরে এই অ্যাপে অতিরিক্ত কোনো খরচের প্রয়োজন হবে না। সরকারি কর্মকর্তারা অ্যাপটি নিজেদের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি আইওএস ও গুগল প্লে স্টোর ইতিমেধ্যেই অবমুক্ত করা হয়েছে।

আপনি আরো পড়তে পারেন

এবার আসছে স্মার্ট বেল্ট!

অনলাইনে কসাই বুকিং

আবারও তথ্য পাচারের ঝুঁকিতে আইফোন

ধ্বংস হয়ে গেলো ফেসবুকের স্যাটেলাইট

প্রবাসীদের জন্য চালু করা হলো বিশেষ কলসেন্টার

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.