আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

কত অসম্ভব যে সম্ভব হচ্ছে বিজ্ঞানের এ যুগে! বিজ্ঞানীরা প্রতিনিয়ত মানুষকে নতুন নতুন চমক উপহার দেয়ার জন্য চালিয়ে যাচ্ছেন নিরন্তর গবেষণা। সেই গবেষণা থেকেই এবার আবিষ্কৃত হলো বিদ্যুৎ উৎপাদনের নতুন ক্ষেত্র। তা হলো মাছের আঁশটে থেকে বিদ্যুৎ উৎপাদনের উপায়!

Electricity fish scales

চমকে দেয়ার মতোই এই দাবিটি করেছেন ভারতের যাদবপুরের একদল বিজ্ঞানী। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক দলটি একটি 'বায়োডিগ্রেডেবল এনার্জি হারভেস্টর' তৈরি করেছেন। যেটি মাছের আঁশটে থেকেই বিদ্যুৎ উৎপাদন করতে সমর্থ হয়েছে বলে তাদের দাবি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মাছের আঁশটেতে প্রচুর পরিমাণে কোলাজেন ফাইবার বা তন্তু থাকে। যার রয়েছে বিশেষ গুণ। বাহ্যিক চাপ প্রয়োগের ফলে তাতে ইলেকট্রিক শক্তি তৈরি হয়। এই প্রক্রিয়াকে কাজে লাগিয়েই বায়ো-পিজোইলেকট্রিক একটি ন্যানোজেনারেটর তৈরি করেছেন যাদবপুরের ওই বিজ্ঞানীরা। যা দিয়ে শারীরিক সঞ্চালনে যে মেকানিক্যাল শক্তি মেলে, তা থেকেই বিদ্যুৎ তৈরি করতে পারে। এই ন্যানোজেনারেটরে যদি বারবার আঙুল ছোঁয়ানো যায়, তাহলে অন্তত ৫০টি ব্লু-এলইডি লাইট জ্বলাতে সক্ষম হবে বলেও জানিয়েছেন তারা।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, মাছের আঁশটে থেকে আবিস্কৃত বিদ্যুৎ বড় কোন খাতে ব্যবহৃত না হলেও বিশেষভাবে চিকিৎসা ক্ষেত্রে বড় ধরনের বিপ্লব আনতে সহায়ক হবে।

আপনি আরো পড়তে পারেন 

ফেসবুকের এ কেমন কাণ্ডজ্ঞানহীনতা!

জনবহুল এলাকায় বিনামূল্যের ওয়াইফাই

দেশীয় অ্যাপ 'আলাপন' যেভাবে চালু করবেন

পোকেমন গো'র বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ

স্মার্টফোন বিস্ফোরণ হওয়ার কারণ

Add comment

Security code
Refresh


advertisement