আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

এবার আর্টিফিসিয়েল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে যন্ত্রের মাধ্যমে চ্যাটিং প্রযুক্তির নির্মাতা প্রতিষ্ঠান এপিআইকে অধিগ্রহণ করলো সার্চ জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটি ক্রয়ের ফলে এখন থেকে গুগল তার চ্যাটবট নির্মাণে আরো সহজ প্রক্রিয়া প্রয়োগ করতে পারবে।

api logo

এপিআই সাধারণত যে প্রতিষ্ঠানগুলো বোধশক্তি সম্পন্ন ও পারস্পরিক আলাপচারিতা বিষয়ক সেবাসমূহ তৈরির পাশাপাশি তা উন্নয়ন করতে চায় তাদের সেবা দিয়ে থাকে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৬০ হাজারের অধিক ডেভেলপার রয়েছে বলে এপিআইয়ের ওয়েব থেকে জানা গেছে।

এই প্রতিষ্ঠানটি স্ল্যাক, ফেসবুক মেসেঞ্জার এবং কিকের মতো বিশ্বের জনপ্রিয় সব অ্যাপের ইন্টারফেস উন্নয়নেও বিশাল ভুমিকা রেখেছে। বিশেষজ্ঞরা এপিআইয়ের টুলস অ্যাপসগুলোর কার্যক্রমকে সহজ বলেই মন্তব্য করেছেন। এপিআই গুগলের হওয়ার ফলে এখন থেকে গুগলের আর্টিফিসিয়েল ইন্টিলিজেন্স এবং ম্যাশিন লার্নিংয়ের উন্নতি ঘটবে বলেই মনে করছে গুগল কর্তৃপক্ষ।

জানা গেছে, প্রতিষ্ঠানটি বর্তমানে ১৫টি ভাষা নিয়ে কাজ করছে। এছাড়াও বিভিন্ন সময় তাদের তৈরি সেবা প্রায় ৪০ মিলিয়ন মানুষ এখন ব্যবহার করছে বলে জানিয়েছে এপিআই। তবে গুগল এপিআইকে ঠিক কত টাকার বিনিমনে অধীগ্রহণ করেছে এ বিষয়ে কিছুই জানা যায়নি। তবে ৪০ মিলিয়ন মানুষের এই পরিবারকে দখল করতে গুগলের বেশ পরিমাণ অর্থই খরচ করতে হয়েছে।

আপনি আরো পড়তে পারেন 

স্যানডিস্ক নিয়ে এলো বিশ্বের প্রথম ১ টিবি মেমোরি কার্ড

গরুর গোপনীয়তাও রক্ষা করছে গুগল!

ভিসা পেতে সহায়তা করবে ভিসা থিং

মাত্র ১ মিনিটে যা ঘটে যায় নেট দুনিয়ায়

বিদ্যুৎ তৈরি হবে মাছের আঁশটে থেকে!

Add comment

Security code
Refresh