আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 06 মিনিট আগে

'সবার জন্য তথ্য' শ্লোগান নিয়ে অক্টোবরের মধ্যে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ওপেন গভর্নমেন্ট ডেটা (ওজিডি) পোর্টাল। এই ওয়েবসাইটের মাধ্যমে সরকারের নানা ধরনের তথ্য আরও সহজে পাওয়ার সুবিধা থাকবে।

open govt. data

গত সপ্তাহে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে তিন দিনের ওজিডি পোর্টাল নিয়ে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানানো হয়।

সরকার বিভিন্ন প্রকারের তথ্য সংগ্রহের মাধ্যমে বহুমাত্রার ফলাফল তৈরি করে থাকে। এর মধ্যে আদমশুমারি, বৈজ্ঞানিক গবেষণা, স্বাস্থ্য, বাণিজ্য, আবহাওয়াসহ বিভিন্ন বিষয় রয়েছে। ওজিডি বাস্তবায়নের ফলে এই সকল ফলাফল নাগরিকসহ জাতীয় ও আন্তর্জাতিক ব্যক্তিদের যেকোনো বিষয়ে নতুন ও স্বচ্ছ ধারণা তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়া উন্মুক্ত তথ্য ভান্ডার থাকার ফলে ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ এবং নতুন ক্ষেত্র তৈরিতে কার্যকরী ভূমিকা পালন করবে।

অন্যদিকে ওজিডি বাস্তবায়নের মাধ্যমে ইউএন ই-ডেভেলপমেন্ট ইনডেক্সের র‌্যাঙ্কিংয়েও তাৎপর্যপূর্ণ অবস্থান অর্জনে বাংলাদেশকে সাহায্য করবে। দেশে প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এই ওডিজি বাস্তবায়ন করছে ।

ওজিডি নিয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব এন এম জিয়াউল আলম বলেন, 'বাংলাদেশে ওজিডি পোর্টাল চালুর বিষয়ে ইতোমধ্যে আন্তর্জাতিকভাবে নানা জায়গায় হালনাগাদ তথ্য জানানো হয়েছে।'

কর্মশালায় অংশ নেয়া ওপেন নলেজ বাংলাদেশের অ্যাম্বাসেডর নুরুন্নবী চৌধুরী জানান, অ্যাকশন প্ল্যানিং ইন ওজিডি ফর সাস্টেইনবল ডেভলপমেন্ট ইন এশিয়া’ শীর্ষক ওজিডি কর্মশালায় বিভিন্ন দেশ নিজেদের দেশের ওজিডি পোর্টালের নানা বিষয় তুলে ধরে। এতে ওজিডি পোর্টাল শুরু করা দেশ হিসেবে বাংলাদেশ ও নেপালের নানা বিষয় উঠে আসে।

জাতিসংঘের ডিপার্টমেন্ট অব ইকোনমিকস অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স (ইউএনডেসা) এবং ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (ইউএনইএসসিএপি) আয়োজনে কর্মশালায় বাংলাদেশ ছাড়াও নেপাল, ফিলিপাইনস, কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মালয়েশিয়া থেকেও প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

আপনি আরও পড়তে পারেন

প্রিজমা ইমেজের পর এবার প্রিজমা ভিডিও

আবারও বিস্ফোরিত হলো স্যামসাংয়ের গ্যালাক্সি নোট-৭

মৃত্যুর আগে আর দেখা দেবেন না হকিং

স্যামসাংয়ের ওয়াশিং মেশিন বিস্ফোরণ!

হাত মেলাচ্ছে প্রযুক্তি দুনিয়ার শীর্ষ পাঁচ প্রতিষ্ঠান

Add comment

Security code
Refresh


advertisement