ভবিষ্যৎ প্রজন্মের যানবাহন কেমন হতে পারে সে সম্পর্কে ধারণা দেওয়ার উদ্দেশ্যে 'বিএমডাব্লিউ মটরর‌্যাড' নামে একটি কনসেপ্ট মোটরবাইক উন্মোচন করেছে বিএমডব্লিউ। প্রতিষ্ঠানটির ১০০ বছর পূর্তি উপলক্ষে এই বাইকের কনসেপ্ট উন্মোচন করা হয়, জানিয়েছে বিজনেস ইনসাইডার।

bmw motorrad next 100 05

এখন পর্যন্ত তিনটি স্বচালিত গাড়ির মডেল উন্মোচন করেছে বিএমডাব্লিউ, যা তাদের ভিশন নেক্সট ১০০ লাইন প্রকল্পের একটি অংশ। সম্প্রতি উন্মোচন করা মোটরসাইকেলটি এই প্রকল্পের প্রথম মডেল।

মোটরসাইকেলটির আকার এমন যে, এটির সামনে থেকে পিছনের চাকা পর্যন্ত ক্রমান্বয়ে ঢালু হয়ে গেছে। এই ফ্লেক্সফ্রেম গঠনের কারণে বিভিন্ন প্রতিকূল সড়কে এটি বিশেষ সুবিধা পাবে বলে জানানো হয়।

বর্তমান সময়ের অন্যান্য মোটরসাইকেলের মতো এটিতে এক অংশের সঙ্গে আরেক অংশের জোড়া নেই। যার ফলে হ্যাণ্ডেলবার বাঁকানোর সঙ্গে সঙ্গে সম্পূর্ণ মোটরসাইকেলটিও বেঁকে যাবে।

bmw motorrad next 100 01

মোটরসাইকেলটির চাকা দুটি বেশ বড় আকৃতির এবং সেগুলো এতই মজবুত যে চালক এর উপর স্থির হয়ে বসে থাকলেও এটি কোনো দিকেই হেলে পড়বে না। সব সময় সোজা অবস্থায় থাকবে বাইকটি। এছাড়া ওজন কমানোর জন্য মোটরসাইকেলটির ফেন্ডার, আসন ও ফ্লেক্সফ্রেম সবকিছুই কার্বন ফাইবার দিয়ে তৈরি করা হয়েছে।

এর ইঞ্জিনটি পুরনো আমলের ফ্লাট-টুইন-এর মতো হলেও বিএমডাব্লিউ এর মতে এর ধোঁয়া নির্গমন ব্যবস্থা ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে মিল রেখেই তৈরি করা হয়েছে।

bmw motorrad next 100 02

মোটরসাইকেলটির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এর অগমেন্টেড রিয়ালিটি চশমা, যা চালকের সামনে সরাসরি মোটরসাইকেল সংক্রান্ত সকল তথ্য প্রদর্শন করে। চালক এই তথ্য প্রদর্শন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করতে পারে। এটি সবসময় যতটা সম্ভব কম তথ্য প্রদানের চেষ্টা করে। চালক চাইলে আরও সুনির্দিষ্ট তথ্য পেতে পারেন।

bmw motorrad next 100

চালকের পোশাকটিও উন্নত প্রযুক্তিসম্পন্ন, যা বিভিন্ন সেন্সর সমৃদ্ধ। এটি তাৎক্ষণিক ঝুঁকি শনাক্ত করে চালককে সতর্ক করতে পারে।

আপনি আরও পড়তে পারেন

হাঙ্গর নয়, বিল গেটসের আতংক মশায়

অক্টোবরে চালু হচ্ছে সরকারের উন্মুক্ত পোর্টাল

প্রিজমা ইমেজের পর এবার প্রিজমা ভিডিও

আবারও বিস্ফোরিত হলো স্যামসাংয়ের গ্যালাক্সি নোট-৭

মৃত্যুর আগে আর দেখা দেবেন না হকিং

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.