ওয়াইফাই রাউটারের ফলে তারের ঝামেলা ছাড়াই এখন ব্যবহার করা যায় ইন্টারনেট। তাই অফিসের পাশাপাশি বাসা বাড়িতেও তারহীন ইন্টারনেট ব্যবহারে দিকে ঝুকছে সবাই। তবে এক্ষেত্রে সুবিধার পাশাপাশি অনেকে স্পিড জনিত সমস্যার সম্মুখিনও হয়ে থাকেন। প্রায় সময় দেখা যায় রাউটারের মাধ্যমে ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহারের সময় মোবাইল ফোন বা ল্যাপটপে সংযোগ ধীর হয়ে পড়ে। ফলে দ্রুতগতিতে কোনো কিছু ডাউনলোড করা যায় না অথবা আটকে যায় গুরূত্বপূর্ণ কাজ। 

router

রাউটারের স্পিড জনিত এ সমস্যা থেকে মুক্তি পেতে রাউটার নিয়ে দৌড়ে সার্ভিস সেন্টার বা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে চলে যান অনেকেই। তবে কিছু কৌশল জানা থাকলে নিজেই সমাধান করে নিতে পারবেন এই সমস্যার। বিষয়টি জানাতে এখানে উদাহরণ হিসেব ডি-লিংক ডিআইআর-৬০০এল রাউটার ব্যবহার করে দেখানো হল। 

প্রথমে রাউটারের এডমিন প্যানেল প্রবেশ করতে হবে। ডি-লিংক রাউটারের সিটিং অপশনে গিয়ে ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। তারপর এডমিন প্যানেলের বাম পাশ থেকে ‘Lan setup’-এ যেতে হবে। যেখান থেকে ‘Enable DNS Relay’ অপশনটিতে টিক চিহ্ন তুলে দিতে হবে।

তারপর নিচে থাকা সেইভ অপশনে ক্লিক করে বিষয়টি সেইভ করে নিতে হবে। তবে এ ক্ষেত্রে মনে রাখতে হবে রাউটারটি যেন রিবুট না হয়ে যায়। রিবুট অপশনটি নিবার্চন না করে পরের স্টেপে যেতে হবে। তারপর উপর উপরে থাকা ‘Advanced’ অপশনে গিয়ে ‘Firwall & DMZ’ যেতে হবে। সেখান থেকে ‘SPI Enable’ অপশনটিতে টিক চিহ্ন দিয়ে সেইভ করে অপশন নির্বাচন করে রিবুট দিতে হবে।

তাহলেই সমস্যাটির সমাধান হবে। তবে অনেক ক্ষেত্রে এ পদ্ধতিটি কাজে না দিলে পুনরায় রাউটারের এডমিন প্যানেল গিয়ে PPPOE সেটিংস থেকে MTu:1452 করে দিয়ে রিবুট দিলেই স্পীড জাতীয় এ ধরনের সমস্যার হয়ে যাবে সুন্দর সমাধান।

আপনি আরো পড়তে পারেন

স্মার্টফোনে ওয়াইফাই চালাতে স্মার্ট হোন

অনলাইনে নিরাপদে থাকবেন যেভাবে

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.