আজকাল স্মার্টফোন অতি প্রয়োজনীয় একটি পণ্য। একটি ইন্টারনেট সংযোগ দেয়া স্মার্টফোন থাকা মানেই বিশ্বকে হাতের মুঠোয় রাখা। পড়াশোনা থেকে শুরু করে দৈনন্দিন অনেক কাজেই এই স্মার্টফোনের সহায়তা নেয়া হয়। তবে প্রায়ই দেখা যায় অল্প ব্যবহারেই গরম হয়ে যায় প্রিয় ডিভাইসটি।

Smartphon is going to be hot

বিষয়টি বর্তমানে অনেক ব্যবহারকারীরই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। স্মার্টফোন গরম হওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। বিষয়গুলো এড়িয়ে যেতে পারলেই স্মার্টফোন গরম হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যাবে অনেকটা। আসুন জেনে নেই কারণগুলো।

স্মার্টফোনটি চার্জ দেয়ার সময় কোনভাবেই চালানো যাবে না। সবচেয়ে ভালো হয়, চার্জ দেয়ার সময় মোবাইলটি বন্ধ করে রাখা। আর বন্ধ করে রাখতে না চাইলে সকল প্রকার ব্যবহার থেকে দূরে রাখুন। এ সময় ভুলেও ভিডিও দেখা বা গেম খেলা যাবে না। এতে ফোন অতি মাত্রায় গরম হয়ে উঠে।

ফোনে নেটওয়ার্ক ভালো না থাকলেও ফোন গরম হয়ে ওঠে। কারণ ফোন সবসময় নেটওয়ার্ক খুঁজে ফিরে। তাই ফোনটি গরম হওয়া থেকে বাঁচাতে সবসময় ভালো নেটওয়ার্ক এরিয়ার থাকা উচিত। এছাড়া খারাপ নেটওয়ার্কের স্থান হলে ফোন ফ্লাইট মুড করেও রাখা যেতে পারে।

স্মার্টফোন থেকে অপ্রয়োজনীয় সব অ্যাপ ডিলিট দেয়াটা বুদ্ধি মানের কাজ। কারণ এটি করলে ফোনে ব্যাকগ্রাউন্ড অ্যাকটিভিটি অনেকটাই কমে যাবে। ফলে ঠাণ্ডা থাকবে ফোন।

ফোনে দীর্ঘ সময় ইন্টারনেট চালানো থেকে বিরত থাকা উচিত। এতে করে ডিভাইস গরম হয়ে যায়। আর যদি দীর্ঘসময় ইন্টারনেট চালাতেই হয় তাহলে কিছুক্ষণ পর ফোনটি রিস্টার্ট দিলে গরম হওয়া থেকে কিছুটা হলেও বাঁচানো যাবে।

আপনি আরো পড়তে পারেন 

ফেসবুকের লাইভ ভিডিও নোটিফিকেশন যেভাবে বন্ধ করবেন

যেভাবে ফেসবুকের পোস্ট ইমেজ আকারে সেভ করবেন

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি নিরাপদ রাখবেন যেভাবে

আপনার নিউজফিড রাখুন বিজ্ঞাপন মুক্ত

যেভাবে অনলাইনে কলেজে ভর্তির আবেদন করবেন

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.