আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

আর মাত্র সাতটি উইকেট। এরপরই জন্ম নিতে পারে এক অবিশ্বাস্য ইতিহাস। জিম্বাবুয়ে কি শেষ পর্যন্ত পারবে সেই ইতিহাসটা নিজেদের করে নিতে?

zimbabwe on the way to make history

কলম্বো টেস্টের চতুর্থ দিন শেষে স্বাগতিক শ্রীলঙ্কার চেয়ে ২১৮ রানে এগিয়ে আছে জিম্বাবুয়ে। শেষ ইনিংসে লঙ্কানদের সামনে লক্ষ্য ৩৮৮ রান। বিশাল এই স্কোরের পিছনে ছুটতে গিয়ে চতুর্থ দিন শেষে লঙ্কানদের সংগ্রহ তিন উইকেটে ১৭০ রান।

এই পরিস্থিতিতে ম্যাচের ভাগ্য কিন্তু ঝুলে আছে জিম্বাবুয়ের দিকেই। যারা কখনোই শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জিতেনি।

জিম্বাবুয়ের দিকে ম্যাচের ভাগ্য ঝুলে থাকার মূল কারণ— ইতিহাস। ৩৫২ রানের বেশি করে কখনোই ম্যাচ জিতেনি শ্রীলঙ্কা। সর্বশেষ ২০০৬ সালে এই ভেন্যুতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫২ রান করেছিলো লঙ্কানরা। এতো বেশি রান করে ম্যাচ জেতার আর কোনো কীর্তি নেই তাদের।

এর আগে প্রথম ইনিংসে তারা ৩৫৬ রান করে জিম্বাবুয়ে। ওই ইনিংসে ক্রেইগ আরভিন ১৬০ রানের দারুণ এক ইনিংস খেলেন। জবাবে শ্রীলঙ্কা করে ৩৪৬ রান। অর্থাৎ ১০ রানের লিড পেয়ে যায় জিম্বাবুয়ে। এতেই অবশ্য একটা অর্জনে নাম লেখিয়ে ফেলে তারা। এতোদিন শ্রীলঙ্কার মাটিতে প্রথম ইনিংসে লিড নেয়ার কোনো নজির ছিলো না তাদের।

ওয়ানডে সিরিজ জেতার পর একমাত্র টেস্টেও যেভাবে দাপট দেখাচ্ছে জিম্বাবুয়ে, তাতে তাদের ক্রিকেট ইতিহাসে এই সিরিজ গর্বের এক কারণ হয়ে গেছে এরই মধ্যে। টেস্টে যদি জিম্বাবুয়ে শেষ পর্যন্ত ‘অঘটনের’ শিকারও হয়, তারপরও এই সিরিজ তাদের মনে থাকবে বহুদিন।

Add comment

Security code
Refresh


advertisement