আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

আড়াই দশকেও যে দেশের মাটিতে কোনো টেস্ট সিরিজ জয়ের রেকর্ড নেই ভারতের, এবার সে দেশে গিয়ে সিরিজ জিতে আশার প্রত্যয় নিয়ে গেছেন বিরাট কোহলিরা। সেই প্রত্যয় পূরণের পথটা প্রথমেই হয়ে গেছে কঠিন। দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে প্রথম টেস্টে ভারত হেরে গেছে ৭২ রানে। তাদের এই কারের কারণ নিয়ে নানা বিশ্লেষণ হচ্ছে, এর মধ্যেই জানা গেলো কেপটাউন টেস্টের আগের দিন কোনো অনুশীলনই করেনি ভারত!

india lost in south africa just in four days

দক্ষিণ আফ্রিকার মতো দেশে গেলে এশিয়ান ক্রিকেটাররা সবার আগে যে সমস্যা পড়ে, তা হলো সেখানকার কন্ডিশন। ভারতের জন্যও ব্যাপারটা ব্যতিক্রম নয়। এ কারণে টেস্টের আগে সাধারণত এশিয়ান দেশগুলো প্রস্তুতি ম্যাচ খেলে, যাতে কন্ডিশন সম্পর্কে ধারণা পাওয়া যায়।

কিন্তু ভারত এবার তাও করেনি। কেপটাউন টেস্টের আগে তাদের দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিলো। কিন্তু বিরাট কোহলি ম্যাচটি খেলতে রাজিই হননি। তিনি বরং বলে দিয়েছেন যে, দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলার চেয়ে মাঠে অনুশীলন করাই নাকি তাদের জন্য বেশি ভালো হবে!

সেই ভালোর ফলটা দেখা গেছে কেপটাউনে। ২০৮ রানের লক্ষ্য পূরণ করতে গিয়ে ভারত হেরেছে ৭২ রানে। ফলে ভারতীয়রা প্রস্তুতি ঠিকঠাক নিয়েছিলো কিনা, এ নিয়ে প্রশ্ন উঠছে। যদিও ভারতের দলের পক্ষ থেকে এখন কিছুই বলা হচ্ছে না।

২৫ বছরের আক্ষেপ মুছে ফেলার চেষ্টায় সেঞ্চুরিয়নে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে ভারত-দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচটাও যদি তারা হেরে বসে, তাহলে আক্ষেপ মোছা দূরে থাক, তৈরি হবে নতুন আক্ষেপের গল্প। সেঞ্চুরিয়নে এর আগে একটাই টেস্ট খেলেছিলো ভারত এবং সেটা হেরেছিলো তারা। দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে এই ইতিহাসটা নিশ্চয় মনেই থাকবে কোহলিদের!

Add comment

Security code
Refresh