আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

টি-টোয়েন্টি থেকে তিনি বিদায় নিয়েছিলেন এক রকম বাধ্য হয়ে। সাবেক কোচ চান্দিকা হাথুরুসিংহে তাকে টি-টোয়েন্টি দলে রাখতে চান না, এমন মনোভাব ব্যক্ত করেছিলেন প্রকাশ্যে। বোর্ডেরও সবুজ সঙ্কেত ছিলো কোচের পক্ষে। এই রকম পরিস্থিতিতে আর দলে থাকার কোনো মানে খুঁজে পাননি মাশরাফি বিন মর্তুজা। গত বছরের শ্রীলঙ্কা সফরের দুই টি-টোয়েন্টি দিয়ে বিদায় বলে দিয়েছেন ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটকে।

mashrafe with courtney walsh

কিন্তু এখন তাকে এই ফরম্যাটে ফেরানোর জন্য উঠেপড়ে লেগেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, বোর্ডের পক্ষ থেকে মাশরাফিকে টি-টোয়েন্টিতে ফেরানোর চেষ্টা করা হচ্ছে। শুক্রবার জাতীয় দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বললেন, মাশরাফি যদি সিদ্ধান্ত বদলে টি-টোয়েন্টিতে ফেরেন, তবে অবাক হবেন না তিনি।

দক্ষিণ আফ্রিকা সফরের পর দেশের মাটিতেও টি-টোয়েন্টিতে পায়ের নিচে মাটি খুঁজে পাচ্ছে না বাংলাদেশ। দুই সিরিজেই টি-টোয়েন্টিতে মাশরাফি ছিলেন অনুপস্থিত। পরিস্থিতি এতোটাই এলোমেলো হয়ে গেছে যে, তাতে একটু গোছালো ভাব আনতে মাশরাফির সংযুক্তি ছাড়া আপাতত কিছু খুঁজে পাচ্ছে না বিসিবি।

শুক্রবার ওয়ালশও বললেন, বাংলাদেশ শিগগিরই মাশরাফির বিকল্প কাউকে পাবে না। সরাসরি না বললেও, ওয়ালশের কথায় এ বিষয়টি ফুটে উঠেছে যে, তিনিও চাইছেন মাশরাফি টি-টোয়েন্টিতে ফিরে আসুক। শুক্রবার থেকে বিসিবি একাডেমিতে ১৪ জন পেসারকে নিয়ে বিশেষ অনুশীলন ক্যাম্প শুরু করেছেন ওয়ালশ। এরই ফাঁকে সংবাদ মাধ্যমের সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেন তিনি।

মাশরাফির ফেরা বিষয়ে ক্যারিবীয় কিংবদন্তি বলেন, ‘মাশরাফি ফিরবে কিনা, সে সিদ্ধান্ত নিবে ও নিজে এবং নীতি নির্ধারকরা। আমার মনে হয়, ও যখন সিদ্ধান্ত নিবে, সব কিছু ভেবেই নিবে। আমি মনে করি, বাংলাদেশ খুব দ্রুত মাশরাফির বিকল্প পাবে না। এই ফরম্যাটে (টি-টোয়েন্টিতে) তার দক্ষতা খুবই কার্যকর এবং সে মেধাবী।’

বোর্ড মাশরাফিকে টি-টোয়েন্টিতে চাইলেও, মাশরাফি নিজে চান টেস্টে ফিরতে। কিন্তু টেস্ট খেললে তার ওয়ানডে ক্যারিয়ার ব্যাহত হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই অবস্থায়ও মাশরাফি টি-টোয়েন্টিতে না ফেরার ব্যাপারে তার অনড় অবস্থান বারবার ব্যক্ত করেছেন। তারপরও বোর্ড যদি আরো চাপাচাপি করে, তাহলে মাশরাফি তার সিদ্ধান্ত বদলেও ফেলতে পারেন।

৮.০৪ ইকোনমি রেটে ৫৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাশরাফি মোট ৪২টি উইকেট শিকার করেছেন। ঘরোয়া পর্যায়ের টি-টোয়েন্টিতে তিনি খেলেছেন মোট ১৩৬ ম্যাচ। তার তার মোট উইকেট ১১৬টি। ব্যাট হাতেও কার্যকরী বেশ কিছু ইনিংস খেলেছেন মাশরাফি।

Add comment

Security code
Refresh