আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

জেতার জন্য ভারতের শেষ বলে দরকার ছিলো পাঁচ রান। সৌম্য সরকার বলটা করলেন অফ স্টাম্পের বাইরে। স্ট্রাইকে ছিলেন সাত বলে ২৩ রান করা দিনেশ কার্তিক। ব্যাটের ধারটা শেষ বলেও ধরে রাখলেন তিনি। মেরে দিলেন ছয়! মহানাটকীয় ফাইনাল শেষ বলে গিয়ে ভারত জিতলো চার উইকেটের ব্যবধানে। পক্ষান্তরে অমোচনীয় রয়ে গেলো বাংলাদেশের ফাইনাল দুঃখ। আট বলে ২৯ রান করে অপরাজিত থাকেন দিনেশ কার্তিক। 

india beat bangladesh in nidahas trophy final

জবাব দিতে নেমে তিন ওভার শেষ হওয়ার আগেই ৩০ রান তুলে ফেলে ভারত। ৩২ রানে গিয়ে সাকিবের শিকার হন শিখর ধাওয়ান। আরো রান যোগ হওয়ার আগে রুবেল ফেরান সুরেশ রায়নাকে। ভারতের দারুণ শুরু খায় জোর ধাক্কা।

কিন্তু তৃতীয় উইকেটে ৫১ রান যোগ করে বিপদ সরান রোহিত শর্মা ও লোকেশ রাহুল। এই জুটি ভাঙেন রুবেল। কিন্তু রোহিত শর্মার ব্যাট ক্রমেই চওড়া হয়ে উঠতে শুরু করে এবং হাফ সেঞ্চুরি তুলে নিয়ে দলকে জয়ের দিকে নিয়ে যেতে থাকেন তিনি।

কিন্তু স্কোরবোর্ডে ১০০ উঠার আগেই তাকে ফেরান নাজমুল হোসেন অপু। হঠাৎ করেই ম্যাচে আধিপত্য বিস্তার করে বাংলাদেশ। কিন্তু ক্ষণে ক্ষণে রং বদলের ম্যাচে আবার ম্যাচ হেলে পড়ে ভারতের দিকে।

শেষ তিন ওভারে জেতার জন্য ভারতের দরকার ছিলো ৩৫ রান। ১৮তম ওভারে এক রান দিয়ে বাংলাদেশকে প্রায় জিতিয়েই দেন মোস্তাফিজ। কিন্তু ১৯তম ওভারে গিয়ে ২২ রান দিয়ে দেন রুবেল হোসেন। বাংলাদেশের স্লগ ওভার হিরো এদিন পরিণত হন ‘জিরো’তে। তার ওই ওভারই বাংলাদেশের হারের কারণ হয়ে দাঁড়ায়। 

এর আগে পাওয়ার প্লেতে তিন উইকেট হারিয়ে ফেললেও বাংলাদেশ ১৬৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে। এর পিছনে সবচেয়ে বড় অবদান রাখেন সাব্বির রহমান। ৫০ বলে ৭৭ রান করেন তিনি। দুই বছর পর টি-টোয়েন্টিতে হাফ সেঞ্চুরি পান সাব্বির। শেষ দিকে সাত বলে ১৯ রান করে দেন মিরাজ। তার ব্যাটই মূলত ১৬০-এর বেশি স্কোর গড়তে বাংলাদেশকে সাহায্য করে।

পাওয়ার প্লেতে বাংলাদেশের সামনে আতঙ্ক হয়ে হয়ে আসেন ওয়াশিংটন সুন্দর ও জুযবেন্দ্র চাহাল। চার ওভারে ২০ রান দিয়ে এক উইকেট নেন সুন্দর আর চাহাল ১৮ রান দিয়ে নেন তিন উইকেট।

বাংলাদেশ হয়তো আরো বেশি রান পেতে পারতো। কিন্তু মাহমুদুল্লাহ ও সাকিবের রান আউটে তা হয়নি। এদের মধ্যে মাহমুদুল্লাহর রান আউটটা ছিলো বাংলাদেশের জন্য দারুণ হতাশার। তারপরও ১৬৬ রান ছিলো চ্যালেঞ্জিং স্কোরই। কিন্তু শেষ পর্যন্ত চ্যালেঞ্জটা জিতে গেলো ভারত। তাও একেবারে শেষ বলে গিয়ে।

Add comment

Security code
Refresh