আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 55 মিনিট আগে

বল বেরিয়ে যাচ্ছে অফস্টাম্পের বাইরে দিয়ে। সৌম্য গেলেন ব্যাট চালাতে। বলটা তার ব্যাট ছুঁয়ে চলে গেলো স্লিপে। ধরা পড়লেন এই বাঁহাতি ব্যাটসম্যান। কখনো কোমর সমান উঁচু হয়ে আসা বল অনেকটা নতুন ক্রিকেটারের মতো তুলে দিচ্ছেন মিডঅনে বা মিড উইকেটে। আবার কখনো অফ স্পিন সামলাতে গিয়ে পড়ছেন বিপদে। সৌম্য সরকারের ব্যাটিং মানেই যেনো হয়ে উঠেছে এ রকম আত্মহুতির দৃশ্যাবলী। কিন্তু কেনো এমন হচ্ছে? অবশেষে এই প্রশ্নের উত্তর খুঁজে বের করেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ জেতা কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

soumya sarkar fails again

বৃহস্পতিবার সৌম্য সরকারের ভুল কোথায় এমন প্রশ্নের উত্তরে সংবাদ মাধ্যমকে মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ‘আমার মনে হয় সৌম্য সরকারের ভুল হচ্ছে তার কৌশলগত চেষ্টায়। তার কোনো মানসিক ত্রুটি আছে, এ রকম কিছু আমার মনে হয় না। মানসিক ত্রুটি থাকলে সে একেকদিন একেকভাবে আউট হতো। কিন্তু দেখা যাচ্ছে সে তা হচ্ছে না। নির্দিষ্ট কয়েকটা ধরনেই উইকেট হারাচ্ছে সৌম্য।’

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে বিপিএল এবং গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ঢাকা প্রিমিয়ার লিগ জেতানো এই কোচ আরো বলেন, ‘প্রায়ই দেখা যাচ্ছে অফস্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে সে আউট হচ্ছে। আবার কখনো অফ স্পিনে আউট হচ্ছে। তার ক্যারিয়ার বিশ্লেষণ করলে দেখা যাবে, সে বেশির ভাগ সময় তার আউট হওয়ার ধরন একই। এ ধরনের সমস্যা কাটিয়ে উঠা কঠিন কিছু নয়। আমার বিশ্বাস সে দ্রুতই আবার ফিরে আসবে।’

soumya disappointed in bowling against sri lanka

মোহাম্মদ সালাউদ্দিন মনে করেন, সৌম্যকে যদি এই কৌশলগত ত্রুটি থেকে টেনে তোলা যায়, তাহলে তিনি হয়ে উঠবেন আরো ভালো ব্যাটসম্যান এবং আরো পরিণত ক্রিকেটার।

২০১৫ সালের বিশ্বকাপের আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সৌম্যর। এরপর ক্রমেই জাতীয় দলে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। বিশ্বকাপে দারুণ খেলার পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে প্রায় একা হাতে দলকে সিরিজ জেতান সৌম্য। পরে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও অসাধারণ খেলেন।

কিন্তু এরপরই ধীরে ধীরে ম্লান হয়ে যেতে থাকে তার ব্যাটিং। জায়গা হারান ওয়ানডে দল থেকে। টেস্টেও সুযোগ পেয়ে খুব বড় কিছু করতে পারেননি। টি-টোয়েন্টিতে জায়গাটা টিকে আছে যদিও, কিন্তু নড়বড়ে হয়ে গেছে খুব।

২০১৮ সালে সৌম্য কোনো ওয়ানডেতেই সুযোগ পাননি। ২০১৬-২০১৭ সালে মোট ১৬টি ওয়ানডে খেলেছেন তিনি। কিন্তু রান করেছেন ২০-এরও কম গড়ে। এই অবস্থায় সৌম্যর কৌশলগত ত্রুটি যদি থেকেই যায়, তার জন্য জাতীয় দলে ফেরা কঠিনই হবে।

Add comment

Security code
Refresh